কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সে ফিস্টুলা রোগীদের সেলাই মেশিন বিতরণ

মৌলভীবাজার

মুহাম্মদ আমির উদ্দিন কাশেম, জেলা প্রতিনিধি মৌলভীবাজার:-

আজ রবিবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসবজনিত ফিস্টুলা রোগীদের ২টি সেলাই মেশিন বিতরণ করা হয়।
জানা গেছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল এর সহযোগিতায় সিলেট বিভাগে ‘‘ফিস্টুলা নির্মূলকরণ কার্যক্রম-২০৩০’’ বাস্তবায়ন করা হচ্ছে। উক্ত কার্যক্রম বাস্তবায়নে জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) কর্তৃক কারিগরি সহযোগিতা প্রদান করা হচ্ছে।
সিআইপিআরবি’র সহযোগিতায় ফিস্টুলা রোগী শনাক্তকরণ, রেফারের মাধ্যমে চিকিৎসা সেবা নিশ্চিতকরণ এবং পূনর্বাসনের আওতাভূক্ত করতে সহায়তা করা হয়। এরই ধারাবাহিকতায় কুমড়াকাপন গ্রামের রোকসানা বেগম এবং দেওছড়া চা বাগানের সাবিত্রী রিকিয়াসনকে সেলাই মেশিন উপহার দেওয়া হয়।
সেলাই মেশিন বিতরণকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুহম্মদ মাহবুবুল আলম ভূঁইয়া জানান, এই উপহারটি অসহায় দরিদ্র ফিস্টুলা রোগীর পরিবারে আর্থিক স্বচ্ছলতা তথা স্বাবলম্বী হতে সহায়ক হবে। তিনি আরো বলেন, প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক সচেতনতা কার্যক্রম জোরদার করতে হবে। বিশেষ করে, বাল্য বিবাহ, স্বল্প বয়সে গর্ভধারণ, হাসপাতালে প্রসব করানোর জন্য সচেতনতামূলক কার্যক্রমকে আরো জোরদার করতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন সিআইপিআরবি’র প্রকল্প সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমান, জেলা সমন্বয়কারী শারমিনা পারভীন, স্বাস্থ্য সহকারী মিজানুর রহমান সহ উপহার গ্রহীতা ও তাদের অভিভাবকবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *