চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলল ভারত, কমল শুল্কও

অর্থনীতি ও বানিজ্য

চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। শুক্রবার দেশটির কেন্দ্রীয় সরকার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

চালের অভ্যন্তরীণ সরবরাহ নিশ্চিত এবং দাম নিয়ন্ত্রণে রাখতে ২০২৩ সালের জুলাই মাসে চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত। রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রপ্তানিকারকরা। খবর- এনডিটিভি

এ সিদ্ধান্তকে ‌‘সাহসী’ মন্তব্য করে ভারতের চাল রপ্তানি কোম্পানি রাইস ভিলার শীর্ষ নির্বাহী সুরজ আগার ওয়াল বলেছেন, চাল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের এই সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ কৃষিক্ষেত্রে বড় ভূমিকা বেয়ে আনবে। কৃষকরা এতে লাভবান হবে। এই কৌশলগত পদক্ষেপটি কেবল রপ্তানিকারকদের আয়ই বাড়াবে না বরং কৃষকদেরও ক্ষমতায়ন করবে। কৃষকরা ধান চাষে লাভের আশা দেখবেন। এছাড়া আন্তর্জাতিক চালের বাজারেও এই সিদ্ধান্ত বিরাট অবদান রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রপ্তানিকারকরা বাসমতি ছাড়া অন্য সব ধরনের চাল রপ্তানি করতে পারবেন। পাশাপাশি চাল রপ্তানির ওপর রপ্তানি শুল্কের হারও কমানো হয়েছে। সরকার সিদ্ধ চালের ওপর রপ্তানি শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করেছে।

আরেক চাল রপ্তানিকারক হালদার গ্রুপের কেশব কেআর হালদার সরকারের এ পদক্ষেপের প্রশংসা করেছেন।

চাল রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পর আন্তর্জাতিক বাজারে এর দাম বাড়তে শুরু করেছিল। সব ধরনের চালের দাম বেড়েছিল ১১ দশমিক ৭ শতাংশ যা গত ১১ বছরে সর্বোচ্চ মূল্যবৃদ্ধির রেকর্ড।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *