ছাত্রদের ত্যাগের কথা যেন ভুলে না যাই: মিথিলা

জাতীয়

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা গণ-আন্দোলনের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগ করেছেন। খবরটি প্রকাশ্যে আসতেই মুহূর্তের মধ্যে শুরু হয় গণ-উল্লাস; সৃষ্টি হয় এক নতুন ইতিহাসের।

শেখ হাসিনা দেশ ছাড়ার পর উত্তাল হয়ে ওঠে সারাদেশ। এর মধ্যে একদল অতি উৎসাহী জনতা শুরু করে ভাঙচুর-তাণ্ডবের মত কাজ। এতে উদ্বিগ্ন মডেল-অভিনেত্রী রাফিয়াথ রশীদ মিথিলা।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একাধিক স্ট্যাটাস দিয়েছেন মিথিলা। এক পোস্টে দেশের সম্পদ রক্ষার দায়িত্ব সবার নেওয়ার আহ্বান জানিয়ে এ অভিনেত্রী লেখেন, এই স্বাধীনতা বাংলাদেশের মানুষের। এই মুহূর্ত থেকে দেশ ও দেশের মানুষের সম্পদ রক্ষার দায়িত্ব আমাদের সবার। কারণ এসব আমাদের। এসব আমাদের প্রাণের বাংলাদেশের।

ছাত্রদের ত্যাগের কথা যেন ভুলে না যাই, তা উল্লেখ করে মিথিলা ফেসবুকে লেখেন, স্বাধীনতা মানে দায়িত্বশীলতা। নতুন গণতান্ত্রিক রাষ্ট্র গড়ার প্রত্যয়। ন্যায়বিচার ও সাম্যের দেশ গড়া। আমাদের সন্তানদের, ছাত্রদের ত্যাগের কথা যেন ভুলে না যাই।

সহিংসতা পরিহার করার আহ্বান জানিয়ে মিথিলা লেখেন, সকল ধর্মীয় উপাসনালয়, রাষ্ট্রীয় সম্পদ আমাদের রক্ষা করতে হবে। এতদিনের আন্দোলন আর রক্তের বিনিময়ে আমরা ধ্বংসযজ্ঞ, সহিংসতা চাই না।

যারা সহিংসতা করছে, তাদের বিচারের আওতায় আনার দাবি জানিয়ে মিথিলা একটি পোস্টে লেখেন, ভুলে যাবেন না ছাত্রদের এই আন্দোলনের নামটা হলো ‘বৈষম্যবিরোধী’ ছাত্র আন্দোলন। সকল বৈষম্য দূর করে গণতান্ত্রিক ও সাম্যের রাষ্ট্রব্যবস্থা তৈরির আন্দোলন। আজকে বিজয়ের নামে ধ্বংসযজ্ঞ দেখে মনে হচ্ছে, এই আন্দোলনের শেষ হতে অনেক দেরি। যারা নাগরিকদের সম্পদ ও শিল্প ধ্বংস করছে, যারা মানুষের (সে যেকোনো ধর্ম, বর্ণ, পেশার মানুষই হোক না কেন) ওপর সহিংসতা করছে, তাদের বিচারের আওতায় আনা হোক, তাদের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত থাকুক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *