ড. ইউনূসকে ৬৬৬ কোটি টাকা কর দেওয়ার রায় প্রত্যাহার

জাতীয়

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কল্যাণের কাছ থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দাবি করা ৬৬৬ কোটি টাকা দিতে রায় দিয়েছিলেন হাইকোর্ট। সেই রায় স্ব-প্রণোদিতভাবে প্রত্যাহার করে নিয়েছেন আদালত। চলতি বছরের ৪ আগস্ট বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রায় দিয়েছিলেন। রায় প্রত্যাহারের ব্যাপারে ৮ সেপ্টেম্বর প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের কাছে নথিপত্র পাঠান তারা।

গ্রামীণ কল্যাণের আইনজীবী সরদার জিন্নাত আলী বলেন, হাইকোর্ট বেঞ্চের জুনিয়র বিচারপতি এস এম মনিরুজ্জামান রায় লিখতে বিব্রত বোধ করায় রায়টি প্রত্যাহার করে নথিপত্র প্রধান বিচারপতির কাছে পাঠিয়েছেন। বিচারপতি মনিরুজ্জামান এর আগে যখন আইনজীবী ছিলেন তখন মামলার পক্ষভুক্ত হওয়ায় বিব্রত বোধ করেন। প্রধান বিচারপতি রিট পিটিশনের নতুন করে শুনানির জন্য হাইকোর্টের আরেকটি বেঞ্চ নিয়োগ করতে পারেন।
গত ৪ আগস্ট নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কল্যাণের এনবিআরের ৬৬৬ কোটি টাকা কর দাবির বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দেন হাইকোর্ট। এতে করে ড. ইউনূসকে ৬৬৬ কোটি টাকা সরকারকে পরিশোধ করতে হবে বলে জানিয়েছিলেন আইনজীবীরা।

এ বিষয়ে জারি করা রুল খারিজ করে ৪ আগস্ট বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এর আগে, ১১ মার্চ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকা কর ফাঁকির মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দেন আপিল বিভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *