যশোর বোর্ডে একটি বিদ্যালয়ে পাশের হার শূন্য

শিক্ষা

স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

আজ সারাদেশে মাধ্যমিক পর্যায়ের ( এসএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ঘোষিত ফলাফলে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২ হাজার ৫৪৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১ লাখ ৭২ হাজার ৮৩ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৬৯ হাজার ৫০১জন। যাদের মধ্যে পাশ করেছে ১লাখ ৬১ হাজার ৩১৪জন। পাশের হার ৯৫.১৭। যশোর শিক্ষাবোর্ডের অধীনে এবছর ৫১৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাশ করেছে; অর্থাৎ শতভাগ পাশ করেছে।

তবে দুর্ভাগ্যক্রমে এবার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে থেকে একজন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হতে পারেনি বিধায় প্রতিষ্ঠানটির পাশের হার শূন্য। এই শিক্ষাপ্রতিষ্ঠানটি হলো যশোর জেলার মনিরামপুর উপজেলার গলদাহ খড়িঞ্চা বালিকা বিদ্যালয়।
বিষয়টি নিশ্চিত করে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই একজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। কিন্তু সেই একজনই অকৃতকার্য হয়েছে। ফলে শূন্য পাসের তালিকায় এই প্রতিষ্ঠানের নাম উঠেছে। গত বছর এই তালিকায় দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ছিল। শিক্ষাপ্রতিষ্ঠানের নামগুলো হলো সাতক্ষীরার কলারোয়া উপজেলার কলারোয়া শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয় ও দেবহাটা উপজেলার বাবুরাবাদ ধাপুখালি মাধ্যমিক বিদ্যালয়।
যশোর শিক্ষাবোর্ডে এ বছর পাশের হার ৯৫.১৭ শতাংশ। গতবছর ছিল ৯৩.০৯। চলতি বছর জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ শিক্ষার্থী।গত বছর ছিল ১৬ হাজার ৪৬১। যা গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ। আজ সোমবার দুপুর দেড়টায় প্রেসক্লাব যশোরে প্রেস ব্রিফিংয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র এই তথ্য উপস্থাপন করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *