সিলেটে বছরের আলোচিত পাঁচ ঘটনা

সিলেট

বিদায় নিয়েছে খ্রিষ্টীয় বছর ২০২২। স্বাগতম ২০২৩। ২০২২ সারা বিশ্বের মতো সিলেটবাসীর কাছেও তেমন সুখকর ছিলো না। করোনা, বন্যা সহ নানা প্রতিকুলতা ছিলো সিলেটবাসীর জন্য। এই বছরের সিলেটের বন্যা দেশের বিগত ১২২ বছরের রেকর্ড ভঙ্গ করে। বন্যার কারণে সিলেট ও সুনামগঞ্জ জেলায় কয়েক লক্ষ মানুষ ঘরবাড়ি ছাড়তে হয়েছে। যা সিলেটবাসীকে আগামী শতো বছর মনে দাগ কাটবে। এছাড়া গত বছরেই সিলেটবাসী হারিয়েছে সিলেটের বরেণ্য রাজনীবিদ   আবুল মাল আব্দুল মুহিতকে।

সিলেটে বন্যা
বছরের ১১ মে শুরু জুন মাস পর্যন্ত দীর্ঘস্থায়ী হয় এই বন্যা।ভারতের আসাম ও অরুণাচল প্রদেশে অধিক বৃষ্টিপাতের ফলে সৃষ্ট পাহাড়ি ঢলে সুরমা, কুশিয়ারা ও অনান্য নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বৃহত্তর সিলেট অঞ্চলে এ ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। যার কারণে সিলেটের ও সুনামগঞ্জের অধিকাংশ উপজেলা প্রাবিত হয়ে মারাত্মক রূপ নেয়। জেলার অভ্যন্তরে প্রবাহিত সুরমা নদী সারি নদী, লুভা নদী, ধলাই নদী কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পায় এবং প্রতিটি পয়েন্টই বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। উজানের পানি নামতে থাকায় নতুন করে নিম্নাঞ্চল প্লাবিত হয়। 

বন্যার কারণে সিলেটের ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ হয়ে যায়। বিলম্বিত হয় এসএসসি ও এইচএসসি পরিক্ষা গ্রহণ। এছাড়া জেলার প্রত্যেকটি এলাকায় বিদ্যুৎ, ইন্টারনেট ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। খাবার ও সুপেয় পানির জন্য ছিলো জেলাজুড়ে হাহাকার।

বন্যায় শুধু যে মানুষ গৃহপালিত পশুপাখির ক্ষতি হয়েছে তা কিন্তু নয়, প্রচন্ড ক্ষতির মুখোমুখি হয়েছে কৃষিখাতেও। বোরো ও আউস ধানের বিপুল পরিমাণ জমি পানিতে তলিয়ে যাওয়ায় নষ্ট হয়েছে ফসল। এছাড়াও সিলেট অঞ্চলের মাছের ফিসারিগুলোতে পানি ঢুকে সবগুলো ফিসারির মাছ বেরিয়ে যায়। এতে করে মারাত্বক ক্ষতির মুখোমুখি হন মাছ চাষীরা।

ভিসি বিরোধী আন্দোলন

বছরের শুরুতেই দেশজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি বিরোধী আন্দোলন। ১৭ জানুয়ারি থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে তার পদত্যাগ দাবিতে আন্দোলন করতে থাকে শিক্ষার্থীরা। পরে ১৯ জানুয়ারি থেকে একই স্থানে অনশন শুরু করেন ২৪ শিক্ষার্থী। ২৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির সাবেক অধ্যাপক জনপ্রিয় লেখক ডক্টর মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী করা অনশন পানি পান করিয়ে ভাঙান। তবে অনশন ভাঙলেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন শিক্ষার্থীরা। অবশেষে শিক্ষামন্ত্রীর আশ্বাসের ভিক্তিতে ১২ ফেব্রুয়ারি শনিবার তা প্রত্যাহারের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

আবুল মাল আবদুল মুহিতের মৃত্যু
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২৯ এপ্রিল শুক্রবার গভীর রাতে ঢাকায় ইউনাইটেড হাসপাতালে মারা যান। দীর্ঘদিন তিনি নানা ধরনের জটিল রোগে ভুগছিলেন এবং হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। ২০০৮ সালে নির্বাচনে জয়লাভের পর শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করলে আবুল মাল আব্দুল মুহিতকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। এরপর তিনি টানা ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের ইতিহাসে আবুল মাল আব্দল মুহিতই সবচেয়ে বেশি সময় যাবত অর্থমন্ত্রী ছিলেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নাসির

সিলেট জেলা পরিষদ নির্বাচন বছরের আলোচিত ঘটনার মধ্যে অন্যতম। ১৭ অক্টোবর অনুষ্ঠিত এ নির্বাচনে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট নাসির উদ্দিন খান। এ নির্বাচনে মনোনয়ন কিনেছিলেন দুইজন। তাদের মধ্যে নাসির উদ্দীন খান জমা দিলেও শেষ পর্যন্ত জমা দেননি শিক্ষাবিদ অধ্যক্ষ ড. এনামুল হক সর্দার। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হয়ে যান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান।

আলোচিত দুই সংঘবদ্ধ ধর্ষণ

২৩ আগস্ট দিবাগত রাতে মহানগরীর পাঠানটুলাস্থ জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের পার্শ্ববর্তী গ্রিন হিল আবাসিক হোটেলের দুটি কক্ষে দুই তরুণীকে আটকে রেখে রাতভর পালাক্রমে ধর্ষণের অভিযোগ উঠে। এ ঘটনায় ভিকটিম দুই তরুণী সিলেটের জালালাবাদ থানায় পৃথক মামলা করেন। মামলায় ধর্ষণের সহায়তার অভিযোগে তানিয়া নামের একজনসহ অপর এক ছাত্রদল নেতা নাবিল রাজা চৌধুরীকে গ্রেফতার করা হয়েছে।
অপরদিকে, গত ২ নভেম্বর কোম্পানীগঞ্জের পুটামারা গ্রামের ভানুদাসের বাড়িতে একটি অনুষ্ঠানে গান পরিবেশনের জন্য বাউল শিল্পী পাঠানোর মৌখিক চুক্তিতে নিয়ে যাওয়ার কথা বলে এক তরুণী ও এক কিশোরী বাউল শিল্পীকে সংঘবদ্ধ ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠে। ৮ ডিসেম্বর সিলেট জেলা প্রেসক্লাবে ‘ধর্ষণের শিকার’ (এক তরুণীর) মা সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন। এই ধর্ষণকান্ডের দোষীদের শাস্তির দাবীতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন সহ নানা কর্মসুচি পালন করেছে বাউল শিল্পী কল্যাণ ট্রাস্ট নামের একটি সংগঠন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *