হিজরতের উদ্দেশে ঘর ছাড়া ৯ তরুণ-তরুণীকে পরিবারের কাছে হস্তান্তর

জাতীয়

জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে কথিত হিজরতের নামে ঘর ছাড়া ৯ জন তরুণ-তরুণীকে পরিবারের কাছে হস্তান্তর করেছে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে র‍্যাব সদরদপ্তরে বাহিনীর প্রধান এম খুরশীদ হোসেন আনুষ্ঠানিকভাবে তাদের পরিবারের কাছে বুঝিয়ে দেন।

এসময় ৯ জনকে পৃথকভাবে দশ হাজার টাকা, বই ও ফুলের তোড়া উপহার দেওয়া হয়। তারা হলেন, আবু বকর সিদ্দিক, ফয়সাল হোসেন, মো. ফারুক হোসেন, মো. আলিফ খান, মুফলিয়া আক্তার, তাজকিয়া তাবাসসুম, জান্নাতুল ফেরদৌস, রুনা আক্তার ও কানিজ ফাতিমা ইফতি।

র‍্যাবের গোয়েন্দা প্রধান লে. কর্নেল মো. মশিউর রহমান জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক এডিজি (অপারেশন) কর্নেল কামরুল হাসান, এডিজি (প্রশাসন) ইমতিয়াজ আহমেদ। এতে বিশেষ আলোচক হিসেবে ছিলেন মুফতি মানসুর আহমাদ।

র‌্যাব বলছে, এখন পর্যন্ত বিভিন্ন জঙ্গি সংগঠনের প্রায় ২৯০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জঙ্গিবিরোধী অভিযান পরিচালনার পাশাপাশি ডিরেডিক্যালাইজেশনের মতো নতুন পন্থা অনুসরণ করে পথভ্রষ্টদের সমাজের মূল ধারায় ফিরিয়ে এনে তাদের বিভিন্ন পুনর্বাসনের মাধ্যমে সরকারের সন্ত্রাসবিরোধী পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

জঙ্গিবাদ একটি আদর্শিক সমস্যা। সুতরাং তা মোকাবিলায় প্রয়োজন ধর্মের সঠিক ব্যাখ্যা তুলে ধরা। র‌্যাব শুরু থেকেই ধর্মের এ অপব্যাখ্যাকে মোকাবিলার জন্য জঙ্গিবাদের কাউন্টার নেরেটিভ হিসেবে র‌্যাব ‘জঙ্গিবাদীদের অপব্যাখ্যা এবং পবিত্র কুরআনের সংশ্লিষ্ট আয়াত ও হাদিসের সঠিক ব্যাখ্যা’ সম্বলিত একটি বই প্রকাশ করেছে। যা জঙ্গিবাদ বিরোধী প্রচারণায় ব্যাপক অবদান রাখছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *