অংশগ্রহণে ১১৭ কোটি, চ্যাম্পিয়নদের ৩৩৩ কোটি ইউরোর প্রাইজমানিতে যা থাকছে

খেলাধুলা

অর্থের ঝনাঝনানি ইউরোতে থাকে সবসময়ই। এবারও ব্যতিক্রম হচ্ছে না তা। সব মিলিয়ে ইউরোতে এবার খেলবে ২৪টি দল। যাদের সবার মাঝে ভাগ করে দেওয়া হবে ৩৩১ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪১৯১ কোটি টাকার মতো।

টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য দলগুলোর মিলবে ৯.২৫ মিলিয়ন ইউরা, যা প্রায় ১১৭ কোটি টাকার সমতুল্য। এ অর্থ অংশগ্রহণ করা ২৪টা দলেরই জন্যই থাকবে সমান।

এরপর অবশ্য প্রতিটা জয় কিংবা ড্রতেও প্রতিটা দলের নামের সাথে যুক্তি হবে বাড়তি অর্থ। গ্রুপ পর্বে ড্র করলে মিলবে ৫ লাখ ইউরো আর জিতলে তা দাঁড়াবে ১ মিলিয়ন ইউরোতে। শেষ ষোলোতে জায়গা করে নিতে পারলে প্রতিটা দল পাবে ১.৫ মিলিয়ন ইউরো করে। সেখান থেকে কোয়ার্টার ফাইনালে পা রাখতে পারলে মিলবে ২.৫ মিলিয়ন ইউরো।

শেষ চারে যাওয়া দলগুলোর নামের সাথে যুক্ত হবে আরও ৪ মিলিয়ন ইউরো। আর ফাইনালে হারলে ৫ মিলিয়ন এবং জিতলে তা ৮ মিলিয়ন। সব মিলিয়ে ইউরোর শিরোপা যাবে যে দলের হাতে তারা পাবে ২৮.২৫ মিলিয়ন বাংলাদেশী মুদ্রায় ৩৩৩ কোটি টাকারও বেশি। তবে গ্রুপ পর্বে কোনো ম্যাচে ড্র করলে এই অংকে আসবে পরিবর্তন।

রানার্সআপ দলও অবশ্য কম পাবে না। সব অর্থ মিলিয়ে তারাও পাবে ২৫.২৫ মিলিয়ন ইউরো যা বাংলাদেশী মুদ্রায় দাঁড়ায় ২৯৮ কোটি টাকারও বেশি।

অবশ্য ২০২০ ইউরোতেও সমপরিমাণ অর্থই দিয়েছিল ইউয়েফা। গেল বার শিরোপা জিতে সবচেয়ে বেশি আয় করেছিল ইতালি, আর ফাইনালে হেরে দ্বিতীয় সর্বোচ্চ আয় ছিল ইংল্যান্ডের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *