অন্যায়ের জন্য ক্ষমা চাইল পুলিশ অ্যাসোসিয়েশন, শিক্ষার্থীদের রক্তিম শুভেচ্ছা

জাতীয়

জনসাধারণের ওপর পুলিশকে গুলি চালাতে বাধ্য করা হয়েছে বলে জানিয়ে শিক্ষার্থী ও দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন।
অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ পুলিশের সদস্যদের সাধারণ মানুষের ওপর গুলি চালাতে বাধ্য করে দেশবাসীর কাছে তাদের ‘ভিলেন’-এ পরিণত করা হয়েছে। আমরা প্রথমেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সব সৈনিকদের অভিনন্দন জানাই, দেশ থেকে স্বৈরাচার উৎখাত করার জন্য।’

আজ মঙ্গলবার (৬ আগস্ট) অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন পুলিশে কর্মরত ইন্সপেক্টর থেকে অধঃস্তন কর্মকর্তাদের সংগঠন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছাত্রদের সঙ্গে অন্যায় করা হয়েছে। আমরা এ জন্য সকলের কাছে ক্ষমা চাইছি।

বিবৃতিতে তারা বলেন, আমরা বাংলাদেশ পুলিশের অধঃস্তন অফিসার। এই আন্দোলনে নিহত প্রতিটি ছাত্র ভাইয়ের রুহের মাগফেরাত কামনা করি, আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি। আমরাও চাকরি জীবনে বৈষম্যের স্বীকার। দেশ থেকে ফ্যাসিবাদ বিতাড়িত হয়েছে। তাই আজ কথা বলার সুযোগ পেয়ে আবারও সব ছাত্র-জনতাকে বাংলাদেশ পুলিশের অধঃস্তন কর্মকর্তাদের পক্ষ থেকে রক্তিম শুভেচ্ছা জানাচ্ছি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আপনারা জানেন সারা দেশে শত শত পুলিশ ইতোমধ্যে শাহাদাতবরণ করেছেন। আমরা বিশ্বাস করি এগুলো কোনো ছাত্রদের কাজ নয়। নিঃসন্দেহে এগুলো দুষ্কৃতকারীদের কাজ। দেশবাসী আমাদের অর্থাৎ পেশাগত বাহিনী পুলিশকে তাদের শত্রু মনে করে। আমরা পুলিশ জনগণের সেবক। পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ এই পুলিশ বাহিনীই করেছিল। যে কোনো সংকটে-সংগ্রামে আমরা সবসময়ই দেশবাসীর পাশে আছি।
পুলিশ অ্যাসোসিয়েশন জানায়, রাষ্ট্র যে আইন তৈরি করে তা বাংলাদেশ পুলিশের মধ্যমে সরকার প্রয়োগ করে থাকে। আইন প্রয়োগ করতে গিয়ে জনসাধারণের সাথে রোষের সৃষ্টি হয়। আমরা প্রকৃতপক্ষে নিয়োগের শুরু থেকেই সার্জেন্ট/সাব-ইন্সপেক্টরসহ নিম্নপদস্থ কর্মকর্তা-কর্মচারীরা সিনিয়র অফিসারদের অথবা রাজনৈতিক নেতাদের স্বার্থ হাসিলের বাহক হিসেবে কাজ করতে বাধ্য হই, সেটি বৈধ হোক আর অবৈধ হোক, যে কোনো আদেশই পালন করতে হয়।
পুলিশ অ্যাসোসিয়েশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, আমাদের অফিসাররা বেশিরভাগ ক্ষেত্রেই দলীয় পরিচয়ে দুষ্টু। আমরা বর্তমান কোটা সংস্কার আন্দোলনসহ যে কোনো আন্দোলনে কোনো সাধারণ মানুষকে সরাসরি গুলি করতে না চাইলেও সেটি বাধ্য হয়ে করতে হয় দলীয় এজেন্ডা বাস্তবায়ন করার জন্য। আমাদের দেশবাসীর কাছে ভিলেনে রূপান্তরিত করা হয়। আমরা কোটা সংস্কারের মতো পুলিশ বাহিনীর সংস্কার চাই।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা আপনাদের সাথে মিলেমিশে থাকতে চাই, কোনোভাবেই বৈরীতাপূর্ণ সম্পর্কে জড়াতে চাই না। পুলিশ বাহিনী হিসেবে নিরীহ ছাত্রদের সাথে যে অন্যায় করেছে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

“আমরা প্রতিটি পুলিশ সদস্য আপনাদেরই কারও না কারও ভাই-বোন-বন্ধু-বাবা-মা বা আত্মীয়স্বজন। আমরাও আপনাদের সমাজেরই অংশ। দেশের যে কোনো বিপদে অতীতের মতোই আপনাদের পাশে পাবেন। হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান আমরা সবাই মিলে বাংলাদেশ। আমাদের কোনো সদস্য কোনো অন্যায় কাজ করে থাকলে তার অবশ্যই বিচার হবে। দেশের এই সুসময়ে আমরা আমাদের কাছে থানা-ফাঁড়ি ও পুলিশি স্থাপনার নিরাপত্তা চাই। পুলিশ সদস্যদের নিরাপত্তা চাই। গতকাল ৫ আগস্টে ৪৫০ এর অধিক থানা আক্রান্ত হয়েছে। এগুলো আপনাদেরই সম্পদ, দেশের সম্পদ। আমরা বৈষম্যহীন পুলিশ বাহিনী চাই। পুলিশ বাহিনীর সংস্কার চাই। দেশের সবাই এই সুসময়ে একে অন্যের প্রতি সহানুভূতিশীল হবেন। বাংলাদেশ দীর্ঘজীবী হোক।”

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *