অপরিকল্পিত উন্নয়নের কারণে জলাবদ্ধতা: আনোয়ারুজ্জামান

সিলেট

অপরিকল্পিত উন্নয়নে কারণে অল্প বৃষ্টিতে সিলেট নগরীতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। আর এ জলাবদ্ধতার কারণেই সড়কে যানজট , নগরের বাসিন্দাদের ভোগান্তি ও ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে মনে করেন আসন্ন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী।

আজ বুধবার (১৪ জুন) ভোর থেকে টানা বৃষ্টিতে সিলেট নগরীতে সৃষ্টি হয়েছে তীব্র জলাবদ্ধতা। নগরের বেশকিছু এলাকার বাসাবাড়ি, বিপনীবিতান ও ব্যবসা প্রতিষ্ঠানে পানিঢুকে পড়েছে। এছাড়া নগরীর কয়েকটি এলাকার সড়কে জলাবদ্ধতার কারণে যানজট সৃষ্টি হয়, এতে দুর্ভোগ পোহাতে হয় নগরের বাসিন্দাদের।

টানা এই বৃষ্টিতে নগরীর বেশ কয়েকটি এলাকা পানির নিচে তলিয়ে যাওয়ায় সাধারণ মানুষ ও এলাকাবাসী দোষারোপ করছেন নগর কর্তৃপক্ষকে। তারা এই জলাবদ্ধতার জন্য সিটি কর্পোরেশনের উদাসীনতাকে দায়ী বলে মনে করছেন। অনেকে বলছেন, ড্রেনেজ সিস্টেম যদি সঠিক সময় সংস্কার করে রাখা হতো, তাহলে এই ভোগান্তি জনগণকে পোহাতে হতো না। বার বার এই ভোগান্তির পর সিসিকের টনক না নড়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

পরে নির্বাচনী প্রচার প্রচারণাকালী সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, নগরের অপরিকল্পিত উন্নয়নের জন্যই এ জলাবদ্ধতা। নগরের এই জলাবদ্ধতা দূর করতে হলে দখল হওয়া ছড়াগুলো উদ্ধার করে বৃষ্টির পানিপ্রবাহ অবাধ করতে হবে।

এ ধরনের দুর্ভোগ থেকে পরিত্রাণ পেতে হলে, সমন্বিত উন্নয়ন প্রকল্প নিতে হবে। যতটা সম্ভব পরিবেশ নষ্ট না করে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। পানি যাতে মাটির নিচে যেতে পারে সেই ব্যবস্থা রাখতে হবে বলেও মনে করেন তিনি।

তিনি জানান, এবারের সিলেট সিটি করপোরেশন নির্বাচনে তিনি যদি মেয়র হিসেবে নির্বাচিত হন, তাহলে নগরবাসীকে এ জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *