অবরোধে ঢাকাকে ১৬ ভাগ করেছে বিএনপি

জাতীয়

টানা তিন দিনের অবরোধ কর্মসূচি বাস্তবায়ন জন্য ঢাকা শহরকে ১৬টি জোনে ভাগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আন্দোলন বাস্তবায়নের দায়িত্বে থানা শীর্ষ পর্যায়ের নেতারা এসব জোন নির্দিষ্ট করে নেতাকর্মীদের দায়িত্ব ভাগ করে দিয়েছেন। সোমবার (২৯ অক্টোবর) নেতাকর্মীদের উদ্দেশ্যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একটি বক্তব্য সামাজিকমাধ্যমে প্রচার হওয়ার পরপরই জোন ভাগের বার্তা হটসঅ্যাপের মাধ্যমে নেতাকর্মীদের কাছে পাঠানো হয়েছে।

তবে কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনায় কঠোর গোপনীয়তা রাখা হয়েছে। সোমবার রাতে দেওয়া ওই বার্তা যে এলাকা যাদের দায়িত্ব দেওয়া হয়েছে ওই এলাকার নাম শুধু তাদেরই জানানো হয়েছে। আবার জোনের নাম জানানো হলেও স্পটের নাম জানানো হয়নি। স্পটের নাম সমন্বয়করা জানাবেন।

জোনভিত্তিক দায়িত্ব দেওয়ার এমন একটি বার্তা কালবেলার হাতে এসেছে। সেখানে বলা হয়েছে, ‘সহযোদ্ধাবৃন্দ, ৭২ ঘণ্টার সর্বাত্মক অবরোধ সফল করতে ঢাকা মহানগরের থানাগুলোকে ১৬টি জোনে ভাগ করে কয়েকজন কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সমন্বয়ের দায়িত্ব প্রদান করা হয়েছে। অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দরা সমন্বয়কদের সাথে যোগাযোগ করে যেকোনো একটি স্পটে অংশগ্রহণ করে অবরোধ সফল করতে অগ্রণী ভূমিকা পালন করবেন।

জোনগুলোর কোন স্পটে কর্মসূচি পালিত হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। কর্মসূচিতে অংশগ্রহণের পূর্বে আপনারা সমন্বয়কদের কাছ থেকে স্পট সম্পর্কে জেনে নিবেন।‘

 

এমন একটি জোনের দায়িত্বে থাকা এক নেতা নাম প্রকাশ না করার শর্তে কালবেলাকে বলেন, আন্দোলনের কৌশল যেন আগেই প্রকাশ না হয় সেজন্য গোপনীয়তা বজায় রাখা হচ্ছে। জোনভিত্তিক স্পটগুলোর নাম শুধুমাত্র সংশ্লিষ্ট সমন্বয়কই জানবেন। এর বেশি কিছু বলতে তিনি অপারগতা প্রকাশ করেন।

 

এর আগে গতকাল শনিবার (২৮ অক্টোবর) সরকার পতনের একদফা দাবিতে রাজধানীতে মহাসমাবেশ করে বিএনপি। দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ মহাসমাবেশের আয়োজন করা হয়।

 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের সভাপতিত্বে এবং উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদের যৌথ সঞ্চালনায় মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়ে মহাসমাবেশ সমাপ্তি ঘোষণা করে।

হরতাল পালন শেষে তিন দিনের (৭২ ঘণ্টা) কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচি অনুযায়ী, বিএনপি ও সমমনা দলগুলো ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সারা দেশে সড়ক, নৌ ও রেলপথে অবরোধ কর্মসূচি পালন করবে দলটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *