অবসরের তিন বছর পার না হলে নির্বাচনে অংশগ্রহণ নয়: হাই কোর্ট

জাতীয়

সরকারি চাকরি থেকে অবসরের পর তিন বছর পার না হলে কেউ সংসদ সদস্য পদে নির্বাচন করতে পারবেন না বলে রায় দিয়েছে হাই কোর্ট।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) এমন বিধানের বৈধতা প্রশ্নে জারি করা রুলটি খারিজ করে সোমবার (৪ ডিসেম্বর) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়।

এর আগে গত ২৯ নভেম্বর মামলাটির শুনানি শেষে রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীর, প্রবীর নিয়োগী ও মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. শামীম কামাল, মো. আব্দুল মান্নান, আতাউর রহমান প্রধান ও রতন চন্দ্র পণ্ডিত নামের চার ব্যক্তি চলতি বছর পৃথক রিট করেন। ওই রিটে জারি করা চারটি রুলের শুনানি গত ৭ নভেম্বর একই সঙ্গে শুরু হয়।

রিটে আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় বলা হয়, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গেছেন এবং এ পদত্যাগ বা অবসর যাওয়ার পর তিন বছর অতিবাহিত না হয়ে থাকে।

তিন বছরের এমন বিধান বাতিল চান রিটকারীরা। এই রিটের শুনানি নিয়ে রুলটি খারিজ করে দেয় আদালত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *