আঘাত হেনেছে হামুন

জাতীয়

ঘূর্ণিঝড় হামুনের সম্ভাব্য আঘাতের আশঙ্কায় বাংলাদেশের সমুদ্র ও নদী বন্দরগুলোতে সতর্কতা সংকেত বাড়িয়ে ক্ষয়ক্ষতি মোকাবিলার প্রস্ততি নেওয়া হয়েছে

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় হামুন কুতুবদিয়া দিয়ে বাংলাদেশ অতিক্রম শুরু করেছে। আজ সন্ধ্যা ৬টার পর ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূল অতিক্রম শুরু করে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

এর আগে ঘূর্ণিঝড়টিকে অতিপ্রবল ঘূর্ণিঝড় বলা হলেও বাংলাদেশ উপকূলে আঘাত হানার আগে শক্তি হারায় ঘূর্ণিঝড়টি।

সন্ধ্যা ৬টার পর কুতুবদিয়া দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম শুরু করেছে হামুন। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন এ তথ্য দিয়েছেন।

ঘূর্ণিঝড় হামুনের কারণে কক্সবাজারে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এরই মধ্যে উপকূলের বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

শক্তি হারিয়ে দুর্বল হচ্ছে ঘূর্ণিঝড় হামুন

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় হামুন শক্তি হারিয়ে দুর্বল হয়ে যাচ্ছে। মঙ্গলবার (২৪ অক্টোবর) এটি অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয়। তবে ভারতীয় আবহাওয়া দপ্তরের বরাতে (আইএমডি) সংবাদমাধ্যম মিন্ট জানিয়েছে, শক্তি সঞ্চারের পর— কয়েক ঘণ্টা শক্তি ধরে রেখে ঘূর্ণিঝড়টি দুর্বল হওয়া শুরু করেছে। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, হামুন অতিপ্রবল ঘূর্ণিঝড় থেকে ‘গভীর নিম্নচাপে’ রূপ নিয়ে বুধবার দুপুরে বাংলাদেশের খেপুপাড়া ও চট্টগ্রামের মধ্য দিয়ে অতিক্রম করবে।

রাত ৯টা নাগাদ উপকূল অতিক্রম শুরু করতে পারে ঘূর্ণিঝড় ‘হামুন’

বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘হামুন’। এরইমধ্যে দেশের চার সমুদ্র বন্দরে বিপদ সংকেত জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়টির মূল অংশ আজ সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা নাগাদ উপকূল অতিক্রম শুরু করতে পারে। মঙ্গলবার সন্ধ্যার দিকে আবহাওয়ার ১২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *