আজ বাংলাদেশ ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী

জাতীয়

স্বীকৃতি বিশ্বাসঃ

বাংলাদেশ ছাত্রলীগ বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। এটি ১৯৪৭ সালে ভারত বিভক্তির ফলে সৃষ্ট পূর্ব বাংলার উদ্ভবের কিছুদিন পর গঠিত হয়। এটি বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত।
১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠার পর সর্বপ্রথম মাতৃভাষা বাংলার জন্য ১৯৫২ সালের ভাষা আন্দোলনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহন করে। ১৯৫৪ সালে সালের নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের যথেষ্ট ভূমিকা রেখে ছিল যার ফলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে সর্বকনিষ্ঠ মন্ত্রী ছিলেন এবং ছাত্রলীগ বঙ্গবন্ধুর ভ্যানগার্ড ছিল।
১৯৬২ এর শিক্ষা কমিশন আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান এবং এগারো দফা আন্দোলন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধসহ বিভিন্ন রাষ্ট্রীয় স্বাধিকার আন্দোলনে অংশগ্রহণ করে।১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য যুদ্ধের উদ্দেশ্যে ছাত্রলীগ মুজিব বাহিনী গঠন করে এবং মহান মুক্তিযুদ্ধে লড়াকু বীরের মতো অংশগ্রহণ করে বাংলাদেশের বিজয় অর্জনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।
ছাত্রলীগ বাংলাদেশে সংগঠিত সকল গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা রাখে। স্বৈরাচারবিরোধী আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা প্রশংসনীয়। স্বৈরাচার বিরোধী আন্দোলনে বিশ্ববিদ্যালয়গুলোতে অগ্রণী ভূমিকা রাখে। যার ধারাবাহিকতায় স্বৈরাচারী এরশাদ সরকারের পতন হয় এবং গণতান্ত্রিক সরকারের উত্থান হয়।

ওয়ান ইলেভেনের সময় শেখ হাসিনাসহ ছাত্র-শিক্ষক সবার মুক্তির দাবিতে বাংলাদেশ ছাত্রলীগ গণআন্দোলন গড়ে তুলেছিলেন। যার ধারবাহিকতায় গণতান্ত্রিক প্রক্রিয়ায় সব রাজবন্দি মুক্তি পেয়ে ২০০৮ সালে একটি নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশে একটি গণতান্ত্রিক সরকারের যাত্রা শুরু করে।

হাটিহাটি পাপা করে ছাত্র সংগঠনটি অনেক ত্যাগ,সংগ্রামের মধ্য দিয়ে ৭৫ বছরে পদার্পন করেছে।
ছাত্রদের প্রাণের স্পন্দন,যৌবনের প্রথম প্রেম, আবেগ ও ভালবাসার সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী সফল ও সার্থক হোক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *