আবহাওয়া: বাংলাদেশে এক সাথে বন্যা, বৃষ্টি ও তাপপ্রবাহ বিরাজ করছে

জাতীয়

বাংলাদেশে এক সাথে বন্যা, বৃষ্টি ও তাপপ্রবাহ বিরাজ করছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট জেলায় বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে। সারা দেশে কম-বেশি বৃষ্টিপাত হচ্ছে। দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি এলাকাগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ। আর, ঢাকাসহ ১৬ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

সিলেটে বন্যা

বাংলাদেশের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি) রবিবার (২ জুন) জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে, সিলেট জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হতে পারে।

এফএফডব্লিউসি বলেছে, সুরমা নদীর পানি বর্তমানে অপরিবর্তিত অবস্থায় রয়েছে। অন্যদিকে ভূগাই-কংশ নদীগুলোর পানি বাড়ার আশঙ্কা রয়েছে। তবে, এ অঞ্চলের অন্য প্রধান নদ-নদীর পানির স্তর নামতে শুরু করেছে।

এদিকে, আবহাওয়ার দফতর জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি এলাকাগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। আর, এফএফডব্লিউসি জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানির স্তর কিছুটা নামতে পারে।

এফএফডব্লিউসি আরো জানিয়েছে, ব্রহ্মপুত্র ও যমুনার পানি আগামী ৭২ ঘণ্টা ধরে বাড়ার আশঙ্কা রয়েছে। আর, গঙ্গার পানির স্তর অপরিবর্তিত থাকলেও পদ্মায় পানি বাড়ছে এবং পানি বাড়ার মাত্রা আরো ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বাংলাদেশের ৮ বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

রবিবার নিয়মিত বুলেটিনে জানানো হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলে বুলেটিনে জানানো হয়।

মৃদু তাপপ্রবাহ

বুলেটিনে আরো বলা হয়; ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, মৌলভীবাজার, চাঁদপুর, নোয়াখালী, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

এদিকে, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

মেট অফিস বলেছে, শনিবার বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যশোরে। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, কুড়িগ্রামের রাজারহাটে। আর, ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতও রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে; ৫৫ মিলিলিটার।

সিনপটিক অবস্থা

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া দফতর বলেছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *