আর্জেন্টিনার বিপক্ষে বাতিল হওয়া সেই ম্যাচটি এখন খেলতে চায় না ব্রাজিল

খেলাধুলা

 

আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের বাতিল হয়ে যাওয়া ম্যাচটি নিয়ে জটিলতা ক্রমেই বাড়ছে। ম্যাচটি খেলতে না চেয়ে ফিফার কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে ব্রাজিল। এর আগে বেশ কয়েকবার ম্যাচটি খেলতে অনাগ্রহ প্রকাশ করেছিল আর্জেন্টিনা। শরণাপন্ন হয়েছিল আদালতেরও।

ব্রাজিল অবশ্য আর্জেন্টিনার মতো আদালতে যায়নি। বিষয়টি নিয়ে ব্রাজিল কোচ তিতে বিশ্বকাপের আগে চোট ও নিষেধাজ্ঞার শঙ্কায় ম্যাচটি খেলতে অনাগ্রহ প্রকাশের পর এবারে মুখ খুললেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি এদনালদো রদ্রিগেজ।

ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি বলেন, এই ম্যাচ নিয়ে আমাদের কোচিং স্টাফদের অবস্থানের পর আমরা ফিফার কাছে ম্যাচটা বাতিল করার অনুরোধ করব। তাদের সাহায্য করার জন্য সবকিছুই করবো আমরা। আমাদের লক্ষ্য হচ্ছে কাতারে ষষ্ঠ বিশ্বকাপ জয়। এই ম্যাচটা যেন না হয়, তার সব ধরনের চেষ্টাই করব আমরা।

বিশ্বকাপের আগে দলে ইনজুরি এড়াতে ম্যাচটি না খেলার জন্য এরই মধ্যে ফিফাকে একটি চিঠি দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। বার্তাটি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকেও জানিয়েছে তারা। আর্জেন্টিনার পক্ষ থেকেও স্বাগত জানানো হয়েছে এ সিদ্ধান্তকে। তবে দু’দলের এমন প্রস্তাবে রীতিমত ক্ষুব্ধ ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

ফিফা প্রেসিডেন্ট বলেন, আমরা ভবিষ্যতে দক্ষিণ আমেরিকা, ব্রাজিল-আর্জেন্টিনা কিংবা অন্য কোথাও এমন উদাহরণ দেখতে চাই না। এমন পরিস্থিতি ফুটবলের জন্য ক্ষতিকর।

প্রসঙ্গত, গেল বছর ৫ সেপ্টেম্বর ব্রাজিলের মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে শেষবারের মুখোমুখি লড়াই থেমে যায় মাত্র ৫ মিনিটে। চার আর্জেন্টাইন মার্টিনেজ, বুয়েন্দিয়া, জিওভানি আর রোমেরো ইংল্যান্ড থেকে আসায় তাদের জন্য ছিল নিয়মের কড়াকড়ি, প্রটোকল ভেঙে মাঠে নামায় চলতি ম্যাচে হানা দেয় ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা।

তারপর কেটে গেল প্রায় এক বছর। বিশ্বকাপের বাছাইপর্বও শেষ। চূড়ান্ত হয়ে গেছে ৩২ দল। অসমাপ্ত সেই ম্যাচটি ফিফার নির্দেশে ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ম্যাচ ঘিরে জটিলতা কাটছে না। আর্জেন্টিনা দলের কোচ লিওনেল স্ক্যালোনি এই ম্যাচে না খেলার অভিপ্রায় ব্যক্ত করেছেন বেশ কয়েকবার।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *