‘আল-আকসা’ সম্পূর্ণ দখলের পরিকল্পনা, বাড়ছে অভিযান: ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী

জাতীয়

পবিত্র ‘আল-আকসা’ প্রাঙ্গন পুরোপুরি দখলের পরিকল্পনা করছে ইসরায়েল। সে অনুসারে দখলকৃত এলাকাগুলোতে অভিযান বাড়ছে। বুধবার (২৫ জানুয়ারি) এ কথা জানান ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইতেমার বেন গাভির। তিনি বলেন, প্রতিরোধ মোকাবেলায় নিরাপত্তা বাহিনীর কলেবর বাড়বে। বাড়তি সুযোগ-সুবিধাও দেয়া হবে বলে জানান তিনি। এদিকে, কট্টর ডানপন্থী ইহুদি সরকারের চাপ উপেক্ষা করেই ফিলিস্তিনিদের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে জাতিসংঘ। খবর আরব নিউজের।

মসজিদে আল-আকসায় তো বটেই, গোটা জেরুজালেমে ইহুদি বহর নিয়োগ করে ত্রাসের রাজত্ব কায়েম করেছে দখলদার সেনারা। উত্তাল এ পরিস্থিতির মধ্যেই ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী এমন ঘোষণা দিলেছেন। তিনি জানান, বর্তমান ইসরায়েল সরকারের লক্ষ্য হলো, টেম্পল মাউন্টসহ গোটা জেরুজালেম দখলে নেয়া। সে ধারাবাহিকতায় এগোচ্ছে নিরাপত্তা বাহিনী।

ইতেমার বেন গাভির বলেন, যুদ্ধ পরিস্থিতির কাছাকাছি আমরা। খুব শিগগিরই মাউন্ট টেম্পল দখলের পরিকল্পনা ইসরায়েলের। এই ঘোষণায় সন্ত্রাসী গোষ্ঠীগুলো মাথাচাড়া দিচ্ছে। তাদের প্রতিহত করতে আমরাও প্রস্তুত। সে কারণেই নিরাপত্তা বহরে যুগান্তকারী সংস্কার আনা হচ্ছে। পুলিশ ও সেনা সদস্যদের বেতনভাতা ২০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি করা হবে। তালিকায় যুক্ত হবে আরও ৪ হাজার সদস্য। দেয়া হবে অত্যাধুনিক যানবাহন ও অস্ত্র।

বিনা অপরাধে ফিলিস্তিনিদের হত্যা করেই ক্ষান্ত হচ্ছে না ইসরায়েলি প্রশাসন। সহযোগিতা বন্ধে আন্তর্জাতিক সেবা সংগঠনগুলোর ওপরও চাপ সৃষ্টি করছে তারা। অবশ্য জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংগঠন প্রতিশ্রুতি দিয়েছে, কোনোকিছুই প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারবে না।

এ নিয়ে ইউএনআরডব্লিউএ এর জেনারেল কমিশনার ফিলিপ্পে লাজ্জারিনি বলেন, ইসরায়েলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক যেখানেই গড়াক না কেনো, ফিলিস্তিনি শরণার্থীদের সহযোগিতা কার্যক্রমে কোনো বাধা পড়বে না। এরজন্য কোনো রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিত্ব করবো না আমরা। তবে কিছু দাতা দেশ ইউএনআরডব্লিউএ’কে বিপদে ফেলার চেষ্টা করছে। তাদের বলবো, চাপে ফেলে কিছুই উদ্ধার হবে না। নিজ অবস্থানে আমরা যথেষ্ট সৎ ও সক্ষম।

চলতি বছরের প্রথম মাস শেষ না হতেই, ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে। গত বছরও দুই শতাধিক ফিলিস্তিনি হত্যাকাণ্ডের শিকার হন।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *