ইউরোপে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত

জাতীয়

আফ্রিকার বাইরে প্রথম ইউরোপের দেশ সুইডেনে শনাক্ত হয়েছে অতি সংক্রামক রোগ মাঙ্কিপক্স। এর মাত্র একদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাঙ্কিপক্স প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক উদ্বেগের কারণ উল্লেখ করে জরুরি অবস্থা ঘোষণা করে।

বিবিসি জানিয়েছে, সুইডেনের জনস্বাস্থ্য সংস্থার তথ্য মতে, আফ্রিকার বাইরে প্রথম এবং আরও বিপজ্জনক ধরনের মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সংস্থাটি বলছে, আফ্রিকার একটি অঞ্চলে থাকার সময় এই ব্যক্তি সংক্রামিত হয়েছিল যেখানে বর্তমানে এমপক্স ক্লেড-১ ধরনের প্রাদুর্ভাব রয়েছে।

সুইডিশ জনস্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রধান অলিভিয়া উইগজেল বলেন, আক্রান্ত ব্যক্তি স্টকহোমে চিকিৎসার জন্য এসেছেন। তবে সুইডেনে চিকিৎসা নেওয়ার মানেই এই নয় যে বৃহত্তর পরিসরে মানুষের মধ্যে তা ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে। তিনি বলেন, আফ্রিকার এমন একটি অঞ্চলে থাকার সময় আক্রান্ত ব্যক্তি সংক্রামিত হয়েছেন যেখানে এমপক্স ক্লেড-১ এর ব্যাপক প্রাদুর্ভাব রয়েছে।

পিরব্রাইট ইনস্টিটিউটের পক্স ভাইরাসে বিশেষজ্ঞ ড. জোনাস আলবার্নাজ বলেছেন, আফ্রিকার বাইরে শনাক্ত হওয়া প্রথম কেসটি উদ্বেগজনক। এর আগে, ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছিলেন, রোগটির আফ্রিকা এবং তার বাইরে আরও ছড়িয়ে পড়ার শঙ্কা খুবই উদ্বেগজনক। এর প্রাদুর্ভাব বন্ধ করতে এবং জীবন বাঁচাতে একটি যৌথ আন্তর্জাতিক প্রচেষ্টা অপরিহার্য।
মাঙ্কিপক্স সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এমনকি শ্বাসপ্রশ্বাস থেকেও অন্য কেউ এতে সংক্রমিত হতে পারে। এর উপসর্গ ফ্লুর মতো। এটি ত্বকের ক্ষত সৃষ্টি করে। এই রোগে আক্রান্ত প্রতি ১০০ জনের মধ্যে ৪ জনের মৃত্যু হয়। আফ্রিকায় মাঙ্কিপক্স ভাইরাসের দু’টি প্রধান ধরণ রয়েছে। একটি ক্লেড-১ এবং অন্যটি ক্লেড-২।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *