ঈদের দিন ভ্যাপসা গরমে অস্বস্তি বাড়তে পারে

জাতীয়

দেশের আকাশে বুধবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে ঈদুল ফিতর উদযাপন হবে। কয়েকদিনে তাপপ্রবাহের পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টির ফলে জনজীবনে স্বস্তি দেখা গেছে। ঈদের দিনের আবহাওয়া কেমন থাকবে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সারাদেশে বুধবার দিনের আবহাওয়া মূলত শুষ্ক। রাতের তাপমাত্রাও থাকবে প্রায় একই। বুধবারের মতো বৃহস্পতিবার ঈদের দিনেও আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া মূলত শুষ্কই থাকতে পারে। বৃষ্টিপাতের আশঙ্কা নেই।

বুধবার (১০ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এমনটাই বলছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, ভ্যাপসা গরমের কারণে ঈদের দিনে অস্বস্তি বাড়তে পারে।

তিনি জানান, ঈদের দিনে রাজধানীসহ দেশের কোথাও বৃষ্টি কিংবা কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা নেই। তবে ঢাকাসহ সারাদেশের আকাশ কিছুটা মেঘলা ও গুমোট আবহাওয়া থাকবে।

তিনি বলেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে পশ্চিমবঙ্গ এবং সংযুক্ত এলাকায় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকবে। ফলে মেঘলা আকাশ ও গুমোট আবহাওয়ার কারণে গরমে অস্বস্তি অনুভূত হবে। কয়েকদিন এমন অবস্থা থাকার পর চলতি মাসের মাঝামাঝি সময়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, বুধবার চুয়াডাঙ্গা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কিছু জায়গায় কমে আসতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *