উদীচীর সাংস্কৃতিক অনুষ্ঠান শ্রাবণ সন্ধ্যা অনুষ্ঠিত

জাতীয়

স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

আজ (১২ আগষ্ট) শুক্রবার সন্ধ্যায় উদীচি যশোর জেলা শিল্পকলা একাডেমিতে“শাওন গগনে ঘোর ঘনঘটা নিশীথ যামিনী রে…” শীর্ষক শ্রাবণ সন্ধ্যা নামক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।


শৈল্পিক ও দৃষ্টিনন্দন মঞ্চে কদম ফুলের শোভাময় প্রকৃতির আবহে বাংলার বর্ষার চিরাচরিত রূপ মাধুরি ফুটিয়ে তোলা হয় নাচ,গান,ছড়া আর কবিতায়।

শুরুতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শাওন গগনে ঘোর ঘনঘটা…’ ও পরে সমবেত নৃত্য পরিবেশিত হয়। এরপর সমবেত কণ্ঠে রবীন্দ্র সংগীত ‘নীল অঞ্জনঘন…এবং ‘আজি ঝরঝর মুখর বাদর দিনে.. পরিবেশন করেন শিশু শিল্পীরা। এরপর সৃজিতা গেয়ে শোনান শ্রাবণের ধারার মত…, সুমন ও প্রিয়ন্তী গেয়ে শোনান মোর ভাবনারে কি হাওয়ায় …। আবারও সমবেত কণ্ঠে রবীন্দ্র সংগীত গহন ঘন ছাইলো… পরিবেশনার পর উদীচীর শিশু-কিশোর বিভাগের শিক্ষার্থী শিল্পীরা পরিবেশন করে আবৃত্তি ‘ছবির খাতা’, সমবেত কণ্ঠে ছড়াগান ‘মুক্ত মালার ছাতি মাথায় ও হা রে রে রে রবীন্দ্র সংগীত। এরপর মেঘের ডমরু ঘন বাজে… নজরুল সংগীতের সাথে নৃত্য পরিবেশন করেন জাহিদ ও শিপ্রা, মোর ঘুম ঘোরে..ও কে দুরন্ত বাজাও…’নজরুল সংগীত দুটি পরিবেশন করেন যথাক্রমে আদিতা ও সমৃদ্ধি। সমবেতকণ্ঠে পরিবেশিত হয় নজরুল সংগীত ‘বরষা ঋতু এলো- এলো বিজয়ীর সাজে; বাজে গুরু গুরু আনন্দ ডম্বরু অম্বর মাঝে…। এ গানের পর শৈল মাছ খাইনা মুই বোয়াল মাছ না খাই মুই বোয়াল মাছের লম্বা লম্বা দাড়ি… লোকগানের সাথে শিশুরা নৃত্য পরিবেশন করে।

বর্ষা নিয়ে রচিত ‘বৃষ্টি বৃষ্টি বৃষ্টি এ কোন অপরূপ সৃষ্টি, এতো মিষ্টি মিষ্টি মিষ্টি আমার হারিয়ে গেছে দৃষ্টি… ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুঁয়ো না, এলো বরষা যে সহসা মনে তাই রিম ঝিম ঝিম, রিম ঝিম ঝিম গান গেয়ে যাই…, আকাশ এতো মেঘলা যেও নাকো একলা এখনি নামবে অন্ধকার ঝড়ের জল-তরঙ্গে…, আষাঢ- শ্রাবণ মানে না তো মন…,আজ শ্রাবণের বাতাস বুকে…, ‘আজ এই বৃষ্টির কান্না দেখে… তুমি এলে অনেক দিনের পরে…আধুনিক গানগুলি পরিবেশন করেন যথাক্রমে সামসুন্নাহার সরদার, সুমি, গোবিন্দ, তুর্যয়, কানিজ, সুব্রত দাস, মুস্তাহিদ হাসান ও শেখর কুমার নাথ।

অনুষ্ঠানে আবৃত্তি করেন কাজী শাহেদ নওয়াজ। ‘মেঘের পালক, চাঁদের নোলক কাগজের খেয়া ভাসছে…’ গানের সাথে সমবেত নৃত্যের মধ্য দিয়ে আসিফ নিপপনের গ্রন্থণায় সমাপ্ত হয় শ্রাবণ সন্ধ্যা।

উদীচী যশোর আজ সন্ধ্যায় “শ্রাবন সন্ধ্য” নামক বর্ষা বন্দনার আয়োজনে সংগীত, নৃত্য, আবৃত্তি সমন্বয়ে পরিপূর্ণ মনোমুগ্ধকর যে অনুষ্ঠানের আয়োজন করে তা দর্শক শ্রোতাদের করেছে মুগ্ধ ও বিমোহিত ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *