এইচএসসির ফল পুনঃনিরীক্ষা করা যাবে যেভাবে

শিক্ষা

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে রোববার। এ পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীরা ২৭ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত সময়ে তাদের ফল পুনঃনিরীক্ষা করতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত রোববারের বিজ্ঞপ্তিতে বলা হয়, শুধু টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রথমে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। পরে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে সেন্ড করতে হবে 16222 নম্বরে।

উদাহরণ দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থীর রোল নম্বর 123456 হলে এবং পরীক্ষার্থী আবেদন করতে চাইলে মেসেজ অপশনে RSC dha 123456 লিখে সেন্ড করতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেয়া হবে, তা এবং একটি PIN প্রদান করা হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC space Yes space PIN space Contact Number (যেকোনো মোবাইল অপারেটর) লিখে সেন্ড করতে হবে 16222 নম্বরে।’

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা দিয়ে বিষয়/পত্রের কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন: পদার্থ ও রসায়ন দুটি বিষয়ের/পত্রের জন্য আপনার টেলিটক প্রিপেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC space dha space Roll Number space 174, 175, 176 লিখতে হবে।’

এতে আরও বলা হয়, প্রতি পত্রের জন্য আবেদন ফি নেয়া হবে ১৫০ টাকা। দ্বিপত্র বিশিষ্ট বিষয়ের ক্ষেত্রে উভয় পত্রেই আবেদন করতে হবে। ম্যানুয়াল কোনো আবেদন গ্রহণ করা হবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *