এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৯,৯৭০, বহিষ্কার ২০

জাতীয় শিক্ষা

সিলেট শিক্ষা বোর্ড ছাড়া আটটি শিক্ষাবোর্ডের আওতায় চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৯ হাজার ৯৭০ জন। এদিকে, এদিন অসদুপায় অবলম্বন করায়  ২০ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সবচেয়ে বেশি ৯ জনকে বহিষ্কার করা হয়েছে ময়মনসিংহ বোর্ডে। এই বোর্ডের আওতায় ভালুকায় অসদুপায় অবলম্বন ও সহযোগিতা করার অভিযোগে এক প্রভাষক এবং ১০ শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। পরীক্ষা শুরুর কিছুক্ষণ পর সোয়া ১০ টার দিকে মাহমুদপুর সাহেরা সাফায়েত কলেজে এই ঘটনা ঘটে। এরপরের অবস্থানে চট্টগ্রাম ও বরিশাল বোর্ড।

রোববার (৩০ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে জানানো হয়, সিলেট শিক্ষা বোর্ড ছাড়া আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিলেন ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জন। এর মধ্যে প্রথম দিনের পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন। অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৯৭০ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমে মোট পরীক্ষার্থী ছিল ৭৮ হাজার ৮৪৪ জন। এর মধ্যে অংশ নিয়েছিলেন ৭৫ হাজার ৯৬৭ জন। অনুপস্থিত ছিলেন ২ হাজার ৯৮৮ জন।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা রোববার (৩০ জুন) শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিনই রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টির কারণে কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তি পোহাতে হয় শিক্ষার্থীদের। আর এ বিষয়টি মাথায় রেখে বৃষ্টির সময় পরীক্ষা নেয়ার ক্ষেত্রে কয়েকটি জরুরি নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

রোববার (৩০ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়। এতে বলা হয়েছে, আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায় যে, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পরীক্ষার দিনগুলোয় বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল ফটক খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে।

এর আগে বলা হয়, দেশের ১১টি বোর্ডের অধীনে এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী। গেলবারের চেয়ে এবার ৯১ হাজার ৪৪৮ পরীক্ষার্থী বেশি।

এবার সারাদেশে মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি। গত বছরের চেয়ে এবার প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি ও কেন্দ্র বেড়েছে ৬৭টি। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে মোট ২৮১ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *