একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ, ভর্তি ২৬ সেপ্টেম্বর থেকে

জাতীয়

চলতি বছরের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। তিন ধাপে এই ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। তিনটি ধাপে ভর্তি নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

রোববার (৬ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০১৩ প্রকাশ করা হয়েছে। ২০২১, ২০২২ ও ২০২৩ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ভর্তির আবেদন করতে পারবে।

নীতিমালা অনুযায়ী, আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণির অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। তিন ধাপে নেওয়া হবে আবেদন। প্রথম ধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। সর্বশেষ তৃতীয় ধাপে ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

এর মধ্যে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী এবং ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবির জন্য অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে।

এর আগে গত সোমবার (৩১ জুলাই) কলেজে ভর্তির নীতিমালা চূড়ান্তকরণ সভায় এই নীতিমালার অনুমোদন দেওয়া হয়।

নীতিমালায় গত বছরের ন্যায় এবারও আবেদন ফি ১৫০ টাকা করা হয়েছে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা করা হয়েছে। শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবে।

ভর্তির নীতিমালা, আবেদনের সময়সূচি ও আবেদন প্রক্রিয়া সম্পর্কে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *