এক লাখ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম বছর ছিল ২০২৩ সাল

জাতীয়

বিজ্ঞানীরা জানিয়েছেন মানব ইতিহাসে এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণ বছর ২০২৩ সাল। এক লাখ বছরের মধ্যে এত গরম আগে কখনও হয়নি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। মানব সৃষ্ট কারণে জলবায়ুর পরিবর্তন এবং প্রাকৃতিক কারণে হওয়া এল নিনোর প্রভাবকেই দায়ী করেছেন গবেষকরা।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস এর তথ্য অনুযায়ী ১৮৫০ সালের পর থেকে এখন পর্যন্ত ২০২৩ সালই ছিল পৃথিবীর সবচেয়ে উষ্ণতম বছর। তারা বলছে, প্রাক-শিল্পায়ন যুগের তুলনায় গত বছর বৈশ্বিক গড় তাপমাত্রা ১ দশমিক ৪৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল।

এদিকে আবহাওয়া বিশেষজ্ঞদের আশঙ্কা, শিগগিরই ভেঙে যেতে পারে এই রেকর্ডও । শুধু তাই নয়, তাঁদের মতে চলতি বছরেই ভেঙে যেতে পারে উষ্ণতম বছরের অতীতের সব রেকর্ড। গত বছর জুলাই থেকে প্রায় প্রতিদিনই সর্বোচ্চ তাপমাত্রার নতুন নতুন রেকর্ড হয়েছে।

আর অক্টোবর মাসের গড় উষ্ণতা দেখার পরই বিজ্ঞানীরা ২০২৩ উষ্ণতম বছর হতে চলেছে বলে নিশ্চিত হন। শুধু অক্টোবর না, একইভাবে বিশ্বের গড় উষ্ণতা বেড়েছিল গত সেপ্টেম্বর মাসেও। চলতি বছরের সেপ্টেম্বরের উষ্ণতা রীতিমতো চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল বিজ্ঞানীদের কাছে।

এদিকে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিভাগের অধ্যাপক অ্যান্ড্রু ডেসলার বলছেন, শুধু যে ২০২৩ সাল উষ্ণতম বছরের রেকর্ড ভেঙেছে তা নয়, একই সঙ্গে গত বছর বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিতে অতীতের যত রেকর্ড ভেঙেছে তাতে অবাক হয়েছি। তিনি বলেন, অতীতের রেকর্ডগুলোর সাথে গত বছর হওয়া রেকর্ডগুলোর ব্যবধানগুলো সত্যিই বিস্মিত হওয়ার মতো।

এদিকে বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) সাবেক মহাসচিব অধ্যাপক পেত্তেরি তালাস বলেন, এগুলো শুধু উষ্ণতা বৃদ্ধির পরিসংখ্যান নয়। এই চরম আবহাওয়া প্রতিনিয়ত বিশ্বজুড়ে অসংখ্য মানুষের জীবন ও জীবিকা ধ্বংস করে দিচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *