এশিয়া কাপ: বাংলাদেশের আজ আফগান পরীক্ষা

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে সময়টা মোটেই ভালো কাটছে না বাংলাদেশের। সাম্প্রতিক সময়ে তিন ফরম্যাটেই হতাশা দেখেছে লাল-সবুজের দল। এই হতাশাকে সঙ্গে নিয়ে এবার এশিয়া কাপের মিশন শুরু করবে বাংলাদেশ ক্রিকেট দল।
শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। টুর্নামেন্টে এটি বাংলাদেশের প্রথম ম্যাচ হলেও আফগানদের দ্বিতীয় ম্যাচ।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে আফগানরা। ব্যাট-বলে দুই বিভাগেই আফগানিস্তানের কাছে পাত্তা পায়নি লঙ্কানরা। সেই উড়তে থাকা আফগাদের প্রতিপক্ষ এবার বাংলাদেশ।

স্বাভাবিকভাবেই এই ম্যাচে ফেভারিটের তকমা নিয়ে মাঠে নামবে আফগানিস্তান। তবে বাংলাদেশের প্রতিনিধি মেহেদী হাসান মিরাজ জানালেন নিজেদের প্রমাণ করতে মুখিয়ে আছেন তাঁরাও। তাই নিজেদের যোগ্যতা মাঠেই প্রমাণ করার কথা বললেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
আইসিসি ক্রিকেট একাডেমিতে অনুশীলনের আগে গণমাধ্যমের মুখোমুখি মিরাজ বলেছেন, ‘আসলে মাঠে পরিচয় হবে কারা ভালো আর কারা খারাপ। যারা ভালো খেলবে তারাই দিন শেষে ম্যাচ জিতবে। তবে এই দল ভালো, ওই দল খারাপ এমন মন্তব্য আমি করতে চাই না। আমি যেটা অনুসরণ করি, আমরা ভালো ক্রিকেট খেলতে চাই মাঠে। আমরা প্রমাণ দিতে চাই মাঠে।’

দিন শেষে মিরাজের কাছে খেলাটাই গুরুত্বপূর্ণ। তাই মূল লড়াইয়ের আগে অনুমানে বিশ্বাসী নন তিনি, ‘আমরা যদি ভালো ক্রিকেট খেলি মাঠে, তাহলে অবশ্যই সবাই জানবে, যে আমরা ভালো ক্রিকেট খেলছি, আমরা ভালো দল। আগে থেকেই সব কিছু অনুমান না করে মাঠে ভালো খেলাটাই গুরুত্বপূর্ণ।’
নিজেদের প্রস্তুতি নিয়ে বাংলাদেশি তারকা বলেছেন, ‘আমরা খুব ভালো প্রস্তুতি নিয়েছি দেশে। কারণ, এখানে কী কী চ্যালেঞ্জের মুখোমুখি আমাদের হতে হবে, এটা নিয়ে সবাই পরিষ্কার। অধিনায়ক প্রতিটা খেলোয়াড়ের সঙ্গে কথা বলেছেন।

অন্যদিকে, আফগানিস্তান টি-২০তে ভালো দল কোনো সন্দেহ নেই। বিশ্বের যে কোনো কন্ডিশনে জিততে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলে তারা। বাংলাদেশের বিপক্ষে এই সংস্করণে একটু বেশিই ভালো করে। এ বছরই ঢাকায় দুই ম্যাচের সিরিজ ড্র করেছে ১-১ ব্যবধানে। নিরপেক্ষ ভেন্যু হলে তো কথাই নেই, বড় দলকেও টালমাটাল করে তোলেন নবীরা।

শনিবার যেমন এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারাল ৫৯ বল হাতে রেখে। এই উড়ন্ত সূচনার পর স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাস বেড়ে গেছে দলটির। যেটা কাজে লাগিয়ে জয়ের ছন্দ ধরে রাখতে চায় বাংলাদেশের বিপক্ষেও।

নবীর বিশ্বাস টাইগারদের বিপক্ষেও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলবেন তারা। তিনি বললেন, ‘বাংলাদেশে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি। পিচ কেমন হবে এখনও তা জানি না। কখনও ব্যাটিং ট্র্যাক হয়, কখনও টার্নিং উইকেট দেখা যায়। বাংলাদেশও অনেক ম্যাচ খেলেছে (শারজাহ) এই উইকেটে। আমরাও প্রচুর খেলেছি শারজাহ স্টেডিয়ামে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *