করোনার সংক্রমণ বাড়ছে এশিয়ায়

বিশ্ব

করোনভাইরাস সংক্রমণ নতুন করে ছড়িয়ে পড়ছে এশিয়ার দেশগুলোতে। নতুন এই সংক্রমণের জন্য দায়ী করা হচ্ছে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের বিএ.৪/৫ সাব-ভ্যারিয়েন্টকে। নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ায় অর্থনীতি ও স্বাস্থ্যখাতে পুনরায় চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে এশিয়ার দেশগুলো।

বৃহস্পতিবার নিউ জিল্যান্ডে বিনামূল্যে মাস্ক বিতরণ ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করার ঘোষণা দেওয়া হয়েছে। দেশটিকে এই মুহূর্তে একসঙ্গে করোনা ও ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত রোগীদের সামাল দিতে হচ্ছে।

কোভিড-১৯ প্রতিরোধ বিষয়ক মন্ত্রী আয়েশা ভেরাল এক বিবৃতিতে বলেছেন, ‘কোভিড-১৯ সংক্রমণ এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বৃদ্ধির সংমিশ্রণ নিয়ে কোনও প্রশ্ন নেই, সাম্প্রতিক সময়ের সবচেয়ে খারাপ সর্দি মৌসুম এবং সংশ্লিষ্ট কর্মীদের অনুপস্থিতি স্বাস্থ্যকর্মীদের ও পুরো স্বাস্থ্যব্যবস্থাকে চরম চাপের মধ্যে ফেলেছে।’

 

৫১ লাখ জনগোষ্ঠীর নিউজিল্যান্ডে বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৬৯ হাজার। এদের মধ্যে ৭৬৫ জন গুরুতর সংক্রমণ নিয়ে হাসপাতালে রয়েছেন।

জাপানে করোনার নতুন সংক্রমণ দ্রুত বাড়ছে। বুধবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৯৫ হাজার মানুষ। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েছে ২ দশমিক ১৪ গুণ।

স্বাস্থ্যমন্ত্রী শিগেইউকি গোটো বলেছেন, ‘জাপানের প্রতিটি প্রিফেকচারে নতুন আক্রান্তের সংখ্যা বাড়ছে এবং এটি দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে হচ্ছে।’

মহামারির শুরুতে করোনা প্রতিরোধ কার্যক্রম নিয়ে নিউ জিল্যান্ডের মতোই প্রশংসিত হয়েছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু এই দেশটিতে চলতি মাসের শুরু থেকে সংক্রমণ দ্রুত গতিতে বাড়ছে। বুধবার দেশটিতে নতুন করে ৩৯ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মধ্য আগস্ট থেকে সেপ্টেম্বরের শেষ নাগাদ দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইন্দোনেশিয়ায় চলতি সপ্তাহ থেকে বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। ফিলিপাইনে নতুন সংক্রমণের হার এখনও কম রয়েছে। তবে সরকার সতর্ক করে দিয়ে বলেছে, চলতি মাসের শেষ নাগাদ আক্রান্তের হার ২০ গুণ বাড়তে পারে।

তাইওয়ানে বুধবার নতুন আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ছাড়ালেও বৃহস্পতিবার এই সংখ্যা প্রায় দুই হাজার কমেছে। তবে উপসাগরীয় দেশ ইরানে বাড়ছে নতুন সংক্রমিতের সংখ্যা। বৃহস্পতিবার দেশটিতে পাঁচ হাজার ২৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *