কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ১৬ স্লুইচগেট আবারও চালু

জাতীয়

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ১৬ টি স্লুইচগেট আবারও চালু করা হয়েছে। এতে ১৬টি স্লুইচগেট দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছাড়া হচ্ছে। পানির পরিমান বৃদ্ধির উপরই চালু এবং বন্ধ রাখা হচ্ছে কাপ্তাই স্লুইচগেট, এতে নিম্নাঞ্চল প্লাবিত বা শংকিত হওয়ার কিছু নেই বলছেন কর্তৃপক্ষ।

আজ সোমবার (২৬ আগস্ট) সকাল ১০ টায় কাপ্তাই লেকের পানির লেভেল ১০৮. ৮৪ ফুট মীনস সি লেভেল ছিল।

টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়ে বিপৎসীমায় পৌঁছায়, ফলে বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে রোববার (২৫ আগস্ট) স্লুইচগেট খুলে ছয় ইঞ্চি পরিমাণ পানি ছেড়ে দেওয়া হয়। সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্ষন্ত পানি ছাড়ার পর কাপ্তাই হ্রদে পানির চাপ না থাকায় বন্ধ করে দেওয়া হয়। তবে ছয় ঘন্টা বন্ধ রাখার পর সন্ধ্যা সোয়া ৭টার দিকে বাঁধের সবকটি স্লুইচগেট ফের খুলে দেয় কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় ৪ ইঞ্চি গভীরতায় প্রতি সেকেন্ডে ছয় হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে সোমবার।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানিয়েছেন, সোমবার সকাল ১০টা পর্ষন্ত কাপ্তাই হ্রদে পানির উচ্চতা ছিল ১০৮. ৮৪ ফুট মীনস সি লেভেল। আজও বাঁধের ১৬টি স্লুইচগেট থেকে পানি ছাড়া হচ্ছে। তবে বাঁধ খুলে দেওয়ার কারণে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার কোন সম্ভাবনা নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *