কোভিড-১৯: ভারতে দৈনিক সংক্রমণ ১০ হাজার ছাড়িয়েছে

জাতীয়

ভারতে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। বাড়তে বাড়তে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনার সংক্রমণ ছাড়িয়েছে ১০ হাজারের গণ্ডি। যা আগের দিনের তুলনায় ৩০ শতাংশ বেশি।

এতে করে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বেড়েছে করোনায় আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যাও। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১০ হাজার ১৫৮ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। যা গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। বর্তমানে দেশটিতে করোনায় আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ হাজার ৯৯৮ জনে।

করোনা মহামারির শুরু থেকে ভারতে এখন পর্যন্ত মোট ৯২ কোটি ৩৪ লাখ কোভিড শনাক্তকরণ পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ২ লাখ ২৯ হাজার ৯৫৮ জনের। ভারতে বর্তমানে দৈনিক সংক্রমণের হার ৪.৪২ শতাংশ। বর্তমানে আক্রান্ত রোগীর সংখ্যা মোট আক্রান্তের ০.১ শতাংশ।

এর আগে বুধবার ভারতে করোনা আক্রান্ত হয়েছিলেন ৭ হাজার ৮৩০ জন। তবে বৃহস্পতিবার এক ধাক্কায় তা বেড়ে ১০ হাজারের ওপরে চলে গেছে।

অবশ্য ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মাণ্ডব্য বলছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আতঙ্কিত হওয়ারও কোন কারণ নেই। দেশজুড়ে আগামী আট-দশ দিনে ধাপে ধাপে সংক্রমণ বাড়লেও তারপর থেকে তা আবার কমতে শুরু করবে।

স্বাস্থ্য কর্মকর্তাদের দাবি, আগামী মাসের শুরু থেকেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠতে শুরু করবে। করোনা আর মহামারির পর্যায়ে নেই বলেও দাবি করেছেন দেশটির অনেক চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী।

তবে সাবধানতা অবলম্বন করার পাশাপাশি মাস্ক পরা, হাত ধোয়া এবং করোনার পরীক্ষা করানোর মতো নিয়মের দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শও দিয়েছেন চিকিৎসকরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *