ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের নাহিদা

খেলাধুলা

পুরুষদের পাশাপাশি নারীদেরও বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি একাদশ প্রকাশ করেছে ইএসপিএন ক্রিকইনফো। পুরুষদের তিন সংস্করণে কোনো বাংলাদেশির ঠাঁই না হলেও নারীদের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন টাইগ্রেস স্পিনার নাহিদা আক্তার।

প্রতি বছরের মতো এবারও বর্ষসেরা একাদশের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট ভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ২০২৩ সালে পুরুষদের বর্ষসেরা টেস্ট একাদশে অস্ট্রেলিয়া, ওয়ানডেতে ভারত আর টি-টোয়েন্টিতে ভারত-অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ছড়াছড়ি থাকলেও ঠাঁই মেলেনি কোনো বাংলাদেশি ক্রিকেটারের।

 

তবে নারীদের বর্ষসেরা ওয়ানডে একাদেশ জায়গা পেয়েছেন বাংলাদেশের স্পিনার নাহিদা আক্তার। বল হাতে ২০২৩ সালটা দারুণ কেটেছে তার। চলতি বছর ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠেছিলেন তিনি। পাশাপাশি নভেম্বর মাসে আইসিসি কর্তৃক সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি। এবার তিনি জায়গা করে নিয়েছেন ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশেও।

 

২০২৩ সালে ১৬.৩ স্ট্রাইকরেটে নাহিদা শিকার করেছেন মোট ২০ উইকেট। ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পাওয়া বোলারদের মধ্যে তার চেয়ে বেশি উইকেট আছে কেবল অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার। তিনি অবশ্য অলরাউন্ডার। চলতি বছর তার শিকার ২১ উইকেট।

 

নারীদের বর্ষসেরা ওয়ানডে তালিকায় ওপেনার হিসেবে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার চামারি আথাপাত্তু, অস্ট্রেলিয়ার বেথ মুনি। ৬৯.১ গড়ে ২০২৩ সালে ৪১৫ রান করেছেন চামারি। ৭৭.৪ গড়ে ৩৮৭ রান করেছেন মুনি। একাদশে ঠাঁই পাওয়া একমাত্র উইকেটরক্ষকও তিনি। চলতি বছর ৬ ক্যাচের পাশাপাশি এক স্টাম্পিং আছে তার দখলে। ওয়ান ডাউনে জায়গা পাওয়া নিউজিল্যান্ডের সোফি ডিভাইন বর্ষসেরা ওয়ানডে একাদশের অধিনায়ক। চলতি বছর ৪৩.২ গড়ে ৩৪৬ রানের পাশাপাশি বল হাতে তার শিকার ১২ উইকেট।

 

এরপরের অবস্থানটা আরেক কিউই অ্যামেলিয়া কেরের। ৬৭.৬ গড়ে ৫৪১ রানের পাশাপাশি ৮ উইকেট আছে তার ঝুলিতে। পাঁচ নম্বর পজিশনে ইংল্যান্ডের নাট সাইবার-ব্রান্ট। ১৩১ গড়ে তিনি করেছেন ৩৯৩ রান। ছয় নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার মারিজেন ক্যাপ ৭৩.৫ গড়ে করেছেন ২৯৪ রান। অলরাউন্ডার তালিকায় থাকা অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার ২১ উইকেট শিকারের পাশাপাশি ৩৫.৮ গড়ে করেছেন ১৭৯ রান। তার পরের স্থানে থাকা আরেক অজি অ্যান্নাবেল সাথারল্যান্ড ৪৮ গড়ে ২৪০ রানের পাশাপাশি তুলে নিয়েছেন ৯ উইকেট।

 

বোলার হিসেবে স্থান পাওয়া প্রোটিয়া পেসার নাদিন ডি ক্লার্কের শিকার ১৩ উইকেট। তালিকার ১০ নম্বরে আছেন বাংলাদেশের নাহিদা। সেরা একাদশের শেষ ক্রিকেটার কিউই পেসার লিয়া তাহুহু। চলতি বছর ২০.৮ স্ট্রাইকরেটে তার শিকার ১৫ উইকেট।

 

ক্রিকইনফোর বর্ষসেরা নারী ওয়ানডে একাদশ: চামারি আথাপাত্তু, বেথ মুনি (উইকেটরক্ষক), সোফি ডিভাইন (অধিনায়ক), অ্যামেলিয়া কের, নাট সাইবার-ব্রান্ট, মারিজেন ক্যাপ, অ্যাশলি গার্ডনার, অ্যান্নাবেল সাথারল্যান্ড, নাদিন ডি ক্লার্ক, নাহিদা আক্তার ও লিয়া তাহুহু।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *