খরায় শুকিয়ে গেছে নদী, ফুটে উঠলো ডাইনোসরের পায়ের ছাপ

জাতীয়

তীব্র খরায় শুকিয়ে গেছে নদী। আর তারপরেই আমেরিকার টেক্সাসের ডাইনোসর ভ্যালি স্টেট পার্কে প্রায় ১১৩ মিলিয়ন বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ জেগে উঠলো। ফোর্ট ওয়ার্থের বাইরে পলুক্সি নদীর পাশে অবস্থিত, ডাইনোসর ভ্যালি স্টেট পার্ক দর্শকদের ডাইনোসরের ট্র্যাক পর্যবেক্ষণ করতে এবং ২০ মাইল পথ ধরে ক্যাম্প করতে দেয়। এটি গত সপ্তাহে রাজ্যব্যাপী খরা দ্বারা প্রভাবিত অনেক এলাকার মধ্যে একটি। 

পার্কের প্রেস অফিস থেকে স্টেফানি সলিনাস গার্সিয়া সিবিএস নিউজকে জানিয়েছেন, ”গত গ্রীষ্মে অত্যধিক খরা পরিস্থিতির কারণে, বেশিরভাগ জায়গায় নদীটি সম্পূর্ণ শুকিয়ে গেছে, এখানে পার্কে আরও ট্র্যাক উন্মোচন করার অনুমতি দেওয়া হয়েছে।”সাধারণত জল এবং পলি দ্বারা আবৃত, নদীর তলদেশে নতুন ট্র্যাকগুলি এখন দর্শকদের কাছে স্পষ্টভাবে দৃশ্যমান।ট্ র‍্যাকগুলি থেরোপড অ্যাক্রোক্যান্থোসরাস সহ দুটি প্রজাতির অন্তর্গত বলে মনে করা হয়, যা প্রায় ১৫ ফুট লম্বা এবং ৭ টন ওজনের ছিল। কিছু পায়ের ছাপ আবার সরোপসাইডন শ্রেণীর ডাইনোসরের। যারা ৬০ ফুট লম্বা এবং ৪৪ টন ওজনের ছিল। গার্সিয়া বলেছেন, এই আবিষ্কারগুলি খুঁজে পাওয়া এবং নতুন ডাইনোসর ট্র্যাকগুলি অনুভব করতে সক্ষম হওয়া দারুন উত্তেজনাপূর্ণ ঘটনা। কিন্তু বৃষ্টি হলেই নতুন ট্র্যাকগুলি শীঘ্রই আবারও জলের তলায় চলে যাবে বলে অনুমান করা হচ্ছে।

গার্সিয়া বলেছেন, ‘১১৩মিলিয়ন বছরের পুরানো ট্র্যাকগুলি শুধুমাত্র বর্তমানের জন্য নয়, ভবিষ্যত প্রজন্মের জন্য রক্ষা করতে হবে।
সম্প্রতি গরম তাপমাত্রা এবং জলবায়ু সংকট মার্কিন যুক্তরাষ্ট্রে এবং বিদেশে পানির স্তরকে হ্রাস করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *