গণবিরোধী শর্তে আইএমএফ-এর লোন নেওয়ার প্রক্রিয়ার প্রতিবাদে বিপ্লবী কমিউনিস্ট লীগের প্রতিবাদ সভা

জাতীয়

স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

আন্তর্জাতিক মূদ্রা তহবিল (আইএমএফ)-এর কাছ থেকে গণবিরোধী শর্তে লোন নেওয়ার প্রক্রিয়া শুরুর প্রতিবাদে এবং পাচারকৃত অর্থ উদ্ধারের দাবীতে বিপ্লবী কমিউনিস্ট লীগের উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত।

আজ শনিবার (২৯ অক্টোবর) বিকাল চারটায় বিপ্লবী কমিউনিস্ট লীগের যশোর জেলা কার্যালয়ের সামনে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় ৷
কমরেড নাজিমুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমঃ ইকবাল কবির জাহিদ, জেলা সম্পাদক তসলিম উর রহমান, জিল্লুর রহমান ভিটু, শেখ আলাউদ্দিন প্রমূখ ৷
সমাবেশে নেতৃবৃন্দ বলেন- জনস্বার্থ বিরোধী শর্তে আইএমএফ- এর নিকট থেকে লোন না নিয়ে বিদেশে পাচারকৃত অর্থ ফেরত আনতে হবে, তা হলেই আমাদের দেশের চলমান সংকটের সমাধান করা সম্ভব হবে।
উল্লখ্য,আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টালিনা জর্জিয়েভার কাছে তিন বছরের জন্য ৪৫০ কোটি ডলার ঋণ চেয়ে চিঠি দিয়েছে অর্থ বিভাগ এবং অর্থসচিব ফাতিমা ইয়াসমিনের সই করা চিঠিতে ঋণের বিষয়ে আইএমএফকে প্রয়োজনীয় আলোচনা শুরুর অনুরোধ করা হয়।

সূত্র জানিয়েছে, আইএমএফ-এর ঋণ পেতে বাংলাদেশকে শর্ত হিসেবে অর্থনীতিতে কিছু সংস্কারের পরামর্শ দেওয়া হতে পারে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— রাজস্ব খাতে অটোমেশন চালু, আর্থিক খাতে ঋণ ও আমানতের সুদের হারের ওপর আরোপিত ক্যাপ তুলে নেওয়া, জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে একটি ফর্মুলায় এনে তা ঘোষণা করা, সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে বাজেট থেকে আলাদা করা এবং কৃষিতে ভর্তুকির পরিমাণ কমানো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *