গুম হওয়া ব্যক্তিদের সন্ধান ও তথ্য জানতে কমিশন গঠন, গণবিজ্ঞপ্তি জারি

জাতীয়

গুম হওয়া ব্যক্তিদের সন্ধান ও তাদের তথ্য জানতে গণবিজ্ঞপ্তি জারি করেছে সরকার। এতে, গুমের ঘটনার ভিকটিম, পরিবারের কোনো সদস্য, আত্মীয়-স্বজন অথবা গুমের ঘটনার প্রত্যক্ষদর্শীদেরকে কমিশনের কার্যালয়ে স্বশরীরে গিয়ে অথবা ইমেইলের মাধ্যমে তথ্য পাঠানোর আহ্বান করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) অতিরিক্ত জেলা জজ ও গুম সংক্রান্ত কমিশন অফ ইনকোয়ারির সংযুক্ত কর্মকর্তা মো: বুলবুল হোসেন স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের আইন-শৃঙ্খলা প্রয়োগকারী সংস্থা অর্থাৎ বাংলাদেশ পুলিশ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), বর্দার গার্ড বাংলাদেশ, অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), বিশেষ শাখা, গোয়েন্দা শাখা, আনসার ব্যাটালিয়ন, জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই), প্রতিরক্ষা বাহিনী, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতর (ডিজিএফআই), কোস্ট গার্ডসহ দেশের অন্য যে কোনো আইন প্রয়োগ ও বলবতকারী সংস্থার কোনো সদস্য কতৃক ২০১০ সাল থেকে চলতি বছরের ৫ আগস্ট পর্যন্ত জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানের জন্য বাংলাদেশ সরকার কমিশন অফ ইনকোয়ারি গঠন করেছেন।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে, জোরপূর্বক গুমের ঘটনার ভিকটিম নিজে অথবা পরিবারের কোনো সদস্য বা আত্মীয়-স্বজন অথবা গুমের ঘটনার প্রত্যক্ষদর্শীদেরকে কমিশনের কার্যালয়ে স্বশরীরে গিয়ে বা ডাকযোগে অথবা কমিশনের ইমেইলে তথ্য পাঠানোর আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তিতে সকাল সাড়ে ১০টা থেকে ৪টা পর্যন্ত অভিযোগ দাখিলের জন্য হটলাইনের মাধ্যমে এপোয়েন্টমেন্ট নেয়ার অনুরোধ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের গুম সংক্রান্ত ঘটনার তথ্য সংগ্রহসহ নানাবিধ কার্যক্রম পরিচালনাকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংস্থাসমূহের সঙ্গে পৃথকভাবে যোগাযোগ করে এই কমিশন প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও সহায়তা গ্রহণের উদ্যোগ গ্রহণ করবে।

কমিশন অফ ইনকোয়ারি কার্যালয়ের ঠিকানা হচ্ছে–

৯৬, গুলশান এভিনিউ, ঢাকা।

ইমেইল: decommission.bd@gmai.com

হটলাইন নম্বার : ০১৭০১ ৬৬২১২০ এবং ০২-৫৮৮১২১২১

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *