গোয়াইনঘাটের বেশিরভাগ গ্রাম প্লাবিত, হেল্পলাইন চালু

সিলেট

টানা বর্ষণের সঙ্গে পাহাড়ি ঢলে সিলেটের তিন উপজেলা জৈন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে আক্রান্ত হয়েছে গোয়াইনঘাট উপজেলা। উপজেলার ১৩টি ইউনিয়নই প্লাবিত হয়েছে। বিচ্ছিন্ন হয়ে গেছে সড়ক যোগাযোগ। বন্যা কবলিতদের সাহায্যে উপজেলা প্রশাসন হেল্পলাইন চালু করেছে।

আজ মঙ্গলবার (১৮ জুন) ভোররাত থেকে সকালের মধ্যে উপজেলার বেশিরভাগ অংশ তলিয়ে যায। উপজেলার ৩১৩টি গ্রামের মধ্যে ২০৬টি গ্রাম প্লাবিত হয়। এতে ১ হাজার ৫০০ হেক্টর জমির ফসল তলিয়ে যায়।
জানা গেছে, উপজেলা প্লাবিত হওয়ার সঙ্গে সঙ্গে সিলেটের সঙ্গে গোয়াইনঘাট উপজেলার এবং গোয়াইনঘাট উপজেলা সদরের সঙ্গে ইউনিয়নগুলোর সড়ক যোগাযোগ ভেঙে পড়েছে। উপজেলার সড়ক ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন বলা চলে। গোয়াইনঘাট-সারিঘাট সড়ক, গোয়াইনঘাট-জাফলং রাধানগর সড়ক, গোয়াইনঘাট-ফতেহপুর হয়ে আসার সড়ক, সালুটির সড়কেও পানি উঠে গেছে। বন্যায় এ পর্যন্ত ৯৮ হাজার মানুষ ক্ষতির মুখে পড়েছেন। পানিবন্দি পরিবারের সংখ্যা ১৯ হাজার ৭৫০। বন্যার্তদের আশ্রয়ের জন্য উপজেলা প্রশাসন ৫৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রেখেছে। ত্রাণ ও উদ্ধার কাজ পরিচালনার জন্য ৪৭টি নৌকা প্রস্তুত রাখা হয়েছে।

গোয়াইনঘাট উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বন্যা দুর্গত এলাকায় কুইক রেসপন্স টিম, স্বেচ্ছাসেবকরা নৌকার মাধ্যমে উদ্ধার কাজ করছেন। পাশাপাশি ৩৩৩ ও ৯৯৯ হেল্পলাইনে পাওয়া কলের ভিত্তিতে বন্যায় পানিবন্দী মানুষকে ত্রান ও জরুরি সামগ্রী পৌছে দেওয়ার কাজ শুরু করা হয়েছে।

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, ‘গোয়াইনঘাটের ১৩টি উপজেলার সবকটি প্লাবিত হয়েছে। আরো সুনির্দিষ্ট করে বললে উপজেলার ৪৮৩ বর্গকিলোমিটারের মধ্যে ৩১৫ বর্গ কিলোমিটার প্লাবিত হয়ে গেছে। ৩১৩ গ্রামের মধ্যে ২০৬টি গ্রাম পানিতে নিমজ্জিত।’

সড়ক যোগাযোগ ব্যবস্থার অবস্থা সম্পর্কে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উপজেলার সড়ক ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন বলা চলে। গোয়াইনঘাট-সারিঘাট সড়ক, গোয়াইনঘাট-জাফলং রাধানগর সড়ক, গোয়াইনঘাট-ফতেহপুর হয়ে আসার সড়ক, সালুটির সড়কেও পানি উঠে গেছে।’

পানির স্রোত তীব্র হওয়ায় সড়ক, কালভার্ট, সেতু ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেক জায়গায় ফাটল দেখা দিচ্ছে বলেও তিনি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *