গোয়াইনঘাটে আকস্মিক বন্যা পরিস্থিতির অবনতি, ইউএনও’র সতর্কতা

সিলেট

তানজিল হোসেন, গোয়াইনঘাট: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় উপজেলার ১৩টি ইউনিয়নের হাওর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে এবং সময় যত বাড়ছে এই পরিস্থিতি আরোও অবনতির দিকে যাচ্ছে।

জানা গেছে, বুধবার দুপুর ১২:০০ টার রিডিং অনুযায়ী গোয়াইনঘাট ব্রীজ পয়েন্টে পানির লেভেল ১০.১১ মিটার (বন্যাসীমা: ১০:৮২) এবং সারিঘাট পয়েন্টে পানির লেভেল ১২.৮৮ ( বিপদ সীমা: ১২.৩৫) থাকলেও বিকাল ৫ টা ১৫ মিনিট পর্যন্ত জাফলং, গোয়াইনঘাট ও সারিঘাট তিনটি পয়েন্টেই নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে।

উপজেলা প্রশাসন জানিয়েছে, বন্যার পানিতে হাওরাঞ্চল প্লাবিত হওয়ার পর এখন ১৩টি ইউনিয়নের রাস্তাঘাট ও ঘর-বাড়ি প্লাবিত হচ্ছে।
এছাড়া আগামী ৩দিন উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় এবার বন্যার মাত্রা প্রবল হওয়ার সম্ভাবনা রয়েছে। অতি ঝুঁকি এড়াতে উপজেলায় ৫৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে এবং মাইকিং করে মানুষকে সচেতন করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম জানান, যে হারে পানি বৃদ্ধি পাচ্ছে তাতে করে রাতের মধ্যে নিম্নাঞ্চলের সকল ঘরেই পানি উঠার আশংকা রয়েছে। এমতাবস্থায় সন্ধ্যার মধ্যেই বন্যা দুর্গত এলাকার জনগণকে আশয়কেন্দ্রে অবস্থান নিতে আহ্বান জানিয়েছেন তিনি। ইউএনও নিচু অঞ্চলের জনগণকে নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে অবস্থান নিতে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

এদিকে গোয়াইনঘাটে আকস্মিক বন্যায় হাওর ও নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেল সার্বক্ষণিক বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *