গোয়াইনঘাটে গোচরণ ভূমি রক্ষায় বন বিভাগের বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন

সিলেট

তানজিল হোসেন, গোয়াইনঘাটঃ

সিলেটের গোয়াইনঘাট জাঙ্গাইল বীরকুলী ও শিমুল মৌজার মহাশামিলে কৃষি জমি ও গোচরভূমিতে গাছপালা না লাগানোর জন্য বনবিভাগের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে গ্রামবাসী।

সোমবার (৫ জুন ) উপজেলার তোয়াকুল ইউনিয়নের সোনার বাংলা উচ্চ বিদ্যালয়ের সামনে সালুটিকর টু গোয়াইনঘাট পাকা সড়কে ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সাবেক সভাপতি শাহিদুর রহমানের সভাপতিত্বে ও জহির উদ্দিন বাবরের সঞ্চালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন যুবলীগ নেতা তাজ উদ্দিন, রাজবাসীর পক্ষে সামছুউদ্দিন আল আজাদ, ইসলাম উদ্দিন, মাস্টার গিয়াস উদ্দিন, সাবেক মেম্বার আব্দুল মোনাফসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। এতে গ্রামের প্রায় হাজার খানিক মানুষ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, শিমুল হাওর মৌজার সাবেক দাগ নং ১৭ ও ০২ বিএস ৫০১ ও ০২ দাগে খাস খতিয়ানের (১) অন্তভূক্ত ৫৪৮ একর ভূমি।আমাদের পূর্ব পুরুষগণ ১৯৬২ সালে আসাম গভমেন্ট কোর্টে মামলা করে এই মহাশামিল জলকর ও গুচর ভূমি শিমুল হাওরে রেখে গেছেন। সেই থেকে ২০২৩ সাল পর্যন্ত কৃষি জমি আবাদ করে বোরো ধানের ফসল ফলাই ও গোচর হিসেবে ব্যবহার করে আসছি জাঙ্গাইল বীরকুলী গ্রামের প্রায় ১৪০০ পরিবারের ১৩ হাজার লোকজন । বর্তমানে আমাদের আবাদ করা কৃষি ও গুচরনের ভূমিটি বন বিভাগের ৪ধারা গেজেটে প্রস্তাব করে গাছপালা লাগিয়ে দখলে নেওয়ার চেষ্টা করতেছে ও আমাদের গরুচরনে বাধা সৃষ্টি করছে বনবিভাগের লোকজন। এ জন্যই আমাদের এই মানববন্ধন ও প্রতিবাদ সভা।পরবর্তীতে বক্তারা আরো বলেন, আমরা নিয়মতান্ত্রিক ভাবে আন্দোলন করে যাচ্ছি।আমাদের এই জনকল্যাণমুখী আন্দোলনে প্রশাসনের পক্ষে কেউ যদি সারা না দেন, তাহলে আমরা পরবর্তীতে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *