গোয়াইনঘাটে ছাগল-ভেড়ার রোগ নিয়ন্ত্রণে বিনামূল্যে পিপিআর টিকা ক্যাম্পেইন চলছে

সিলেট

তানজিল হোসেন, গোয়াইনঘাটঃ সারা দেশের ন্যায় সিলেটের গোয়াইনঘাট উপজেলায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন পিপিআর নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে পিপিআর টিকা প্রদান ক্যাম্পেইনের কার্যক্রম চলছে।

গত শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে গোয়াইনঘাট উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে উপজেলার ১০ নং পশ্চিম আলীরগাঁও ইউনিয়নে বিনামূল্যে পিপিআর টিকা প্রদান ক্যাম্পেইনের শুভ উদ্বোধন করেন গোয়াইনঘাট উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ জামাল খাঁন।

এ সময় উপস্থিত ছিলেন উক্ত দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি ও ভুক্তভোগীরা। একজন ভুক্তভোগী বলেন, বিনামূল্যে পিপিআর টিকা দেয়া হবে শুনে আমার ছাগলগুলো নিয়ে এলাম। সরকারের এমন কার্যক্রমে আমি উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালকে ধন্যবাদ জানাই ।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর কর্মকর্তা ডাঃ জামাল খাঁন সিলেট লাইন২৪ ডটকমকে জানান, সরকার আগামী ১ বছরের মধ্যে মধ্যপ্রাচ্য সহ অন্যান্য দেশে ছাগল ভেড়ার মাংস রপ্তানীর উদ্দেশ্যে সারা দেশব্যাপী পিপিয়ার রোগ নির্মূলে বিনামূল্যে ভেক্সিনেশনের কার্যক্রম হাতে নিয়েছে। যার ফলে প্রতিটি ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে ৯ টি টীমে প্রতিদিন ১৮জন ভেক্সিনেটর কাজ করছেন। গত রবিবার সরেজমিন প্রাণিসম্পদ দপ্তর সিলেটের বিভাগীয় পরিচালক মান্যবর ডা: মো: মারুফ হাসান গোয়াইনঘাটের নয়াখেল ও লাফনাউট ভেক্সিনেশন ক্যাম্প পরিদর্শন করেন। এভাবে পর্যায়ক্রমে পঞ্চাশ হাজার ছাগল-ভেড়াকে বিনামূল্যে ভেক্সিন প্রদান করা হবে।

প্রাণিসম্পদ দপ্তর সূত্রে জানা গেছে, গত ৩০ সেপ্টেম্বর উপজেলার ১০ নং পশ্চিম আলীরগাঁও, ১লা অক্টোবর ৫ নং পূর্ব আলীরগাঁও এবং ২ অক্টোবর উপজেলার ৪ নং লেঙ্গুড়া ইউনিয়নে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

এ ছাড়া আগামী ৩ অক্টোবর পূর্ব জাফলং ইউনিয়ন, ৪ অক্টোবর ডৌবাড়ী ইউনিয়ন, ৫ অক্টোবর পশ্চিম জাফলং, ৬ অক্টোবর ফতেপুর ইউনিয়ন, ৭ অক্টোবর নন্দীরগাঁও ইউনিয়ন, ৮ অক্টোবর তোয়াকুল ইউনিয়ন এবং সর্বশেষ ৯ অক্টোবর রুস্তমপুর ইউনিয়নে এই টিকা ক্যাম্পেইন কার্যক্রম চলবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *