গোয়াইনঘাটে বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৬টি আশ্রয়কেন্দ্র

সিলেট

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটের গোয়াইনঘাটের সব নদ-নদীর পানি দ্রুত বাড়ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে গোয়াইনঘাট উপজেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। গতকাল মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যা ৬টার তথ্য অনুযায়ী গোয়াইন নদীর পানি বিপৎসীমার ১ দশমিক ৫৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। (বিপৎসীমা ১০.৮২ মিটার, প্রবহমান ৯.২৭ )। 

মঙ্গলবার সন্ধ্যার পর বৃষ্টিপাত কিছুটা কম হলেও রাত ১২টার পর থেকে অনবরত মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে।

বৈরী আবহাওয়া ও বন্যার আশঙ্কা নিয়ে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সতর্কতামূলক নির্দেশনাসহ ৫৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। বাড়িতে পানি ঢোকার সম্ভাবনা দেখা দিলে বাড়িতে অবস্থান না করে অবশ্যই নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

পাহাড়ি, টিলা এলাকায় ও এর পাদদেশে বসবাসকারীদেরও অতিদ্রুত পাহাড়ধস ও মাটি ধসজনিত দুর্ঘটনা এড়াতে উপজেলা প্রশাসনের নির্ধারিত নিরাপদ আশ্রয়কেন্দ্রে অবস্থানের জন্য অনুরোধ জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম।

এ ছাড়া প্রতিটি ওয়ার্ডে জরুরি উদ্ধার কার্যক্রম ও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনার জন্য পর্যাপ্ত নৌকা প্রস্তুত রাখার কথা বলা হয়েছে। জরুরি প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিশিয়াল মোবাইল নম্বরে যোগাযোগ করে অবহিত করার জন্য বলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *