গোয়াইনঘাট কলেজে বঙ্গবন্ধু ও সমাজতন্ত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিলেট

তানজিল হোসেন, গোয়াইনঘাটঃ

গোয়াইনঘাট সরকারি কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘বঙ্গবন্ধু ও সমাজতন্ত্র ‘ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে গোয়াইনঘাট সরকারি কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পুলক রঞ্জন চৌধুরী। এতে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর শামিমা চৌধুরী।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ফারজানা খান তমার সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য দেন গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক। এর আগে মুল প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক শামসুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কলেজের উপাধ্যক্ষ তপন কৃষ্ণ দেব, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান শামীম আহমদ, প্রভাষক দেলোয়ার হোসেন বাবর, প্রভাষক চিত্ত রঞ্জন রাজবংশী, গোয়াইনঘাট প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও প্রাক্তন ছাত্র মনজুর আহমদ।

এ সময় কলেজের বিভন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মকসুদ আলম ও উপজেলা আওয়ামী লীগের সদস্য সুবাস দাস। সেমিনারের শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন কলেজের ছাত্র আব্দুল আজিজ ও গীতা পাঠ করেন ছাত্রী পিংকি রানী দাশ। এরপর রাষ্ট্রবিজ্ঞান বিভাগ সম্পাদিত প্রোজ্জ্বল শিরোনামে একটি দেয়ালিকা উন্মোচন করেন অতিথিবৃন্দ।

সেমিনারে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ছিলেন অসহায়, নির্যাতিত, নিপীড়িত ও অধিকার বঞ্চিত মানুষের আস্থা আর ভালবাসার ঠিকানা। বঙ্গবন্ধুর স্বপ্নতরী ছিল এদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করে সুখী ও সমৃদ্ধিশালী একটি রাষ্ট্র গঠন করা। তিনি সমাজতন্ত্রের আন্দোলন করেন নি। তবে তিনি সমাজতন্ত্র লালন করতেন। বঙ্গবন্ধু সবসময় অন্যায়, অনাচার ও অবিচারের প্রতিবাদ করতেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *