গ্যাস-বিদ্যুৎ ক্রয়মূল্যে নিলে সবাইকে দেওয়া যাবে: প্রধানমন্ত্রী

জাতীয়

গ্যাস ও বিদ্যুতের ক্রয়মূল্য যা দাঁড়ায়, সেটা দিতে সবাই রাজি থাকলে সরবরাহে কোনো ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “গ্যাস-বিদ্যুৎ সাপ্লাই দেওয়া যাবে, যদি ক্রয়মূল্য যা হয়; সেটা সবাই দিতে রাজি থাকে। তাছাড়া কত ভর্তুকি দেওয়া যায়? আর এক্ষেত্রে কেন আমরা ভর্তুকি দেবো? ভর্তুকি দিচ্ছি আমরা কৃষিতে, খাদ্য উৎপাদনে এবং সাধারণ মানুষকে।”

রবিবার (৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নবনির্মিত “বিনিয়োগ ভবন” উদ্বোধন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরে বলেন, “আমরা শতভাগ বিদ্যুৎ দিতে পেরেছি, তবে এখানে একটা কথা আছে। আমরা যে বিদ্যুৎটা দেই, সেটা উৎপাদনে আমাদের প্রতি কিলোওয়াট খরচ পরে ১২ টাকা। সেখানে আমরা নিচ্ছি মাত্র ছয় টাকা। আর তাতেই আমরা অনেক চিৎকার শুনি। ইংল্যান্ডে কিন্তু বিদ্যুতের দাম দেড়শ শতাংশ বাড়িয়েছে। এটা সবার মনে রাখতে হবে। আমরা কিন্তু সেই পর্যায়ে যাইনি।”

তিনি আরও বলেন, “যে ৪ হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ রেখে গিয়েছিলাম ২০০১ সালে, পরেরবার ২০০৯ সালে (ক্ষমতায়) এসে দেখলাম সেটা কমে গেছে, তিন হাজারে নেমে গেছে।আমি জানি না, এ রকম পেছনের দিকে কোনো দেশ যায় কি-না।”’

শুধু বিদ্যুতে নয়, সেসময় খাদ্য উৎপাদনেও দেশ পিছিয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “১৯৯৬ সালে যখন ক্ষমতায় আসি তখন ৪০ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি ছিল। আমরা খাদ্য উৎপাদন করে, স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে ২০০১ এ যখন ক্ষমতা থেকে যাই, তখন ২৬ লাখ মেট্রিক টন খাদ্য উদ্বৃত্ত রেখে গিয়েছিলাম। ২০০৯ এ এসে দেখি আবার আমরা খাদ্য ঘাটতির দেশ।”

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের গৃহীত পদক্ষেপের ফলে আজকে সে সমস্যা নেই। আজকে শতভাগ বিদ্যুৎ আমরা দিতে পেরেছি। আমাদের লক্ষ্যই ছিল যে, বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেবো। আমরা পৌঁছে দিতে পেরেছি।”

এ সময় সবাইকে দেশে বিনিয়োগের জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “সবাই বিনিয়োগ করলে নিজেরাও লাভবান হবেন, আবার দেশটাও লাভবান হবে।”

এ সময় উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে বিশেষ করে সারাদেশে গড়ে ওঠা ১শ’টি অর্থনৈতিক অঞ্চলে ব্যাপকভাবে বিনিয়োগ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *