চামড়ার নতুন দাম নির্ধারণ

জাতীয়

প্রতিবারের মতো এবারও কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ করে দিয়েছে সরকার।রোববার (২৫ জুন) বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, এ বছর ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া বিক্রি হবে ৫০ থেকে ৫৫ টাকায়। ঢাকার বাইরে বিক্রি হবে ৪৫ থেকে ৪৮ টাকায়। গত বছর ঢাকার বাইরে গরুর চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা এবং ঢাকায় ছিল ৪৭ থেকে ৫২ টাকা।

এ ছাড়া সারাদেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া দাম নির্ধারণ করা হয়েছে ১২ থেকে ১৪ টাকা দরে।

বাণিজ্যমন্ত্রী বলেন, কারসাজির মাধ্যমে চামড়ার দাম কমানো হলে সরকার কাঁচা চামড়া রপ্তানির অনুমোদন দেবে। চামড়ার দাম নিয়ন্ত্রণে রাখতে মাঠ পর্যায়ে প্রশাসন মনিটরিং করবে।

তিনি বলেন, চামড়ায় দেওয়ার জন্য লবণের চাহিদা এ সময় অনেক বেড়ে যায়। তাই অনেক ব্যবসায়ী লবণের দাম বাড়িয়ে দেন।এ জন্য বাণিজ্য মন্ত্রণালয় বাজার মনিটরিং করবে।

তিনি আরও বলেন, এ বছর তাপমাত্রাও অনেক বেশি। এ কারণে লবণ ছাড়া চামড়া সহজেই নষ্ট হয়ে যেতে পারে। তাই ব্যবসায়ীরা যেন সহজেই লবণ কিনতে পারেন, সে বিষয়টি খেয়াল রাখতে শিল্প মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে। লবণের সংকট যেন না হয়, দামও যেন না বাড়ে; তা মনিটরিং করতে শিল্প মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *