চিত্র শিল্পী এসএম সুলতানের ৯৯তম জন্মদিন উদযাপন

জাতীয়

স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

আজ ১০আগস্ট ( বুধবার) সন্ধ্যায় যশোরের ঐতিহ্যবাহী চারুকলা প্রতিষ্ঠান চারুপীঠ, যশোর ৯৯টি প্রদীপ প্রজ্জ্বলন করে বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্র শিল্পী এস এম সুলতানের ৯৯তম জন্মদিন উদযাপন করে।

শিল্পীর প্রতি সম্মান জানিয়ে প্রদীপ প্রজ্জ্বলনের উদ্বোধন করেন জনাব মোঃ তমিজুল ইসলাম খান-জেলা প্রশাসক, যশোর।

চারুপীঠের সাধারন সম্পাদক কাজী মামুনুর রশীদের সঞ্চালনায় ও চারুপীঠের সভাপতি হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের যশোর জেলা সভাপতি সুকুমার দাস ও জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক এ্যাডঃ মাহমুদ হাসান বুলু।
এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যশোর কলেজের অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, শিল্পী মফিজুর রহমান রুন্নু, জয়তী সোসাইটির পরিচালক অর্চনা বিশ্বাস, উপশহর কলেজের সাবেক অধ্যক্ষ শাহিন ইকবাল, সংস্কৃতিক জন এ্যাডঃ বাসুদেব বিশ্বাস,তরিকুল ইসলাম তারু,শাহিন চৌধুরী, সায়েদা বানু শিল্পী,রিমন খান, প্রণব দাস, আফসানা জামান ইভা, প্রমুখ।

চারুপীঠের সভাপতি হারুন অর রশীদ তার বক্তব্যে বলেন শিল্পী এস এম সুলতানের শিক্ষা বাচন, চাল চলন সহ ব্যক্তি আচরণ হতে হবে শিল্পীত, নতুন শিল্পীদের তা অনুসরণ করা প্রয়োজন।
বক্তারা অভিমত ব্যক্ত করেন-আগামীতে এস এম সুলতানের জন্ম শতবছর সমগ্র জেলাবাসীর অংশগ্রহনে উদযাপনের উদ্যোগ নেয়া হবে।

উল্লেখ্য বাংলাদেশি প্রখ্যাত চিত্রশিল্পী
শেখ মোহাম্মদ সুলতান, যিনি এস এম সুলতান নামে সমধিক পরিচিত তিনি ১৯২৩ সালের ১০ আগস্ট নড়াইল জেলার মাসিমদিয়া গ্রামের এক কৃষক পরিবারে জন্ম গ্রহন করেন।

আর তাই তিনি জীবনের মূল সুর-ছন্দ খুঁজে পেয়েছিলেন বাংলাদেশের গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজের মধ্যে। আবহমান বাংলার সেই ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, বিপ্লব-সংগ্রাম এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। তার ছবিতে গ্রামীণ জীবনের পরিপূর্ণতা, প্রাণপ্রাচুর্যের পাশাপাশি শ্রেণি দ্বন্দ্ব এবং গ্রামীণ অর্থনীতির বাস্তব চিত্র অনেকাংশে ফুটে উঠেছে। ফলে তার ছবিগুলোতে বিশ্বসভ্যতার কেন্দ্র হিসেবে গ্রামের মহিমা উঠে এসেছে এবং কৃষককে এই কেন্দ্রের রূপকার হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *