ছাত্রলীগের চাঁদা দাবী ও হামলায় হার্ডলাইনে পাম্প মালিকগণ: ধর্মঘটের ডাক!

সিলেট

স্টাফ রিপোর্টার : পেট্রোল পাম্পে ছাত্রলীগের চাঁদা দাবী ও হামলার ঘটনাকে কেন্দ্র করে ফুসে উঠেছেন সিলেটের পেট্রোল ও সিএনজি পাম্প মালিকগণ। জড়িতদের গ্রেফতার না করায় আগামী ৪ জুন থেকে সিলেটে অনির্দিষ্টকালের পাম্প ধর্মঘটের ডাক দিয়েছেন তারা। আজ বুধবার (৩১ মে) থেকে সিলেটে সিএনজি মালিক সমিতি নগরীতে ট্যাংকলরি মিছিলের কর্মসূচী পালন করবে। এছাড়া আগামী রোববার (৪ জুন) থেকে সিলেটে অনির্দিষ্টকালের জন্য পেট্রোল ও সিএনজি পাম্প বন্ধ রাখার ঘোষনা দিয়েছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত শুক্রবার (২৬ মে) সকালে সিলেট সদর উপজেলার পীরেরবাজার আর রহমান অ্যান্ড সন্স ফিলিং স্টেশনে গিয়ে ছাত্রলীগের কতিপয় নেতাকর্মী ১ লক্ষ টাকা চাঁদা দাবী করে এবং ক্যাশ কাউন্টারে হামলা চালায়। এতে ফিলিং স্টেশনের কয়েকজন কর্মচারী আহত হন। ফিলিং স্টেশনের কর্মীদের দাবি, সরকারদলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী জ্বালানি কিনতে আসা ক্রেতাদের সারি ভেঙে ফিলিং স্টেশনের ক্যাশ কাউন্টারে প্রবেশ করে ১ লক্ষ টাকা চাঁদা দাবী করে কর্মচারীদের উপর হামলা চালায়। এ সময় স্টেশনের কর্মীরা বাধা দিলে তাঁরা হামলা ও মারধরের শিকার হন। ঘটনার দিন রাত ১১টায় পাম্প ম্যানেজারের পক্ষ থেকে শাহপরান থানায় মামলা দায়ের করতে গেলে পুলিশ মামলা গ্রহণে গড়িমসি করে। এসএমপি কমিশনারের নির্দেশক্রমে পরদিন শনিবার সকালে মামলা রেকর্ড করা হয়। কিন্তু মামলাটি অজামিনযোগ্য হওয়া সত্ত্বেও আসামীরা রোববার আদালত থেকে জামিন নিয়ে নেয়। এতে ক্ষুব্ধ হন সিলেট জেলার পেট্রোল ও সিএনজি পাম্প মালিকগণ।

এর প্রেক্ষিতে বাংলাদেশ সিএনজি ফিলিং ষ্টেশন এন্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশন, বাংলাদেশ পেট্রোলয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটার্স এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন, বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন, এলপিজি, ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন, সিলেট বিভাগের উদ্যোগে নগরীর উপশহরে বাংলাদেশ সিএনজি ফিলিং ষ্টেশন এন্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশনের কার্যালয়ে রোববার (২৮ মে) রাতে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে বিভিন্ন কর্মসূচী ঘোষণা করা হয়। এরমধ্যে আজ বুধবার (৩১ মে) সিলেটে সিএনজি মালিক সমিতি নগরীতে ট্যাংকলরি মিছিলের কর্মসুচি ও রোববার (৪ জুন) থেকে অনির্দিষ্টকালের জন্য পেট্রোল ও সিএনজি পাম্প বন্ধের ঘোষণা দেয়া হয়।

বাংলাদেশ সিএনজি ষ্টেশন এন্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশনের সভাপতি আমিরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে ও সিলেট বিভাগীয় পেট্রোল পাম্প এর সভাপতি জুবায়ের আহমদ চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- সিরাজুল হোসেন আহমদ আলমগীর, হুমায়ুন আহমদ, কামাল উদ্দিন, সুব্রত ধর বাপ্পি, মো. ফয়জুল ইসলাম, মো ফয়েজ উদ্দিন আহমদ, আখতার ফারুক লিটন, সাজুয়ান আহমদ, হোসেন আহমদ, মনিরুল ইসলাম, মুশফিকুর রহমান সায়েদ, জুবের আহমদ খোকন, কাজী মাহবুব হোসেন, এড. নাদিম রহমান, সায়েম আহমদ, খান মো. ফরিদ উদ্দিন, মো আব্দুল মুমিন, লোকমান হোসেন মাছুম, আলী আহমদ, এনামুল হক রুবেল, স্যার জন রাসু, রিয়াজ উদ্দিন, মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সিলেটের সিএনজি ও পেট্রোল পাম্পে দীর্ঘদিন ধরেই দুষ্কৃতিকারীরা কোন কারণ ছাড়াই হামলা করে যাচ্ছে। যার কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। গত কিছুদিন আগেও একটি পাম্পে হামলা করা হয়। আর রহমান এন্ড সন্স ফিলিং স্টেশনে হামলার ঘটনায় আসামিদের গ্রেফতার ও সকল সিএনজি গ্যাস ফিলিং স্টেশন, পেট্রোল পাম্প এ শ্রমিকদের হয়রানি বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং শাহপরান থানার ওসি মো. আবুল খায়েরকে প্রত্যাহারের দাবি জানানো হয়।

বাংলাদেশ সিএনজি স্টেশন অ্যান্ড কনভারশন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন সিলেটের সভাপতি আমিরুজ্জামান চৌধুরী দৈনিক জালালাবাদকে বলেন, ছাত্রলীগ নামধারী কতিপয় দুর্বৃত্ত একটি পাম্পে ঢুকে চাদাঁবাজী করে ক্যাশ কাউন্টারে হামলা চালায় এবং কর্মচারীদের মারধর করেছে। এমন ঘটনায় আমরা পাম্প মালিকগণ বিস্মিত হয়েছি। আরো বিস্মিত হয়েছি শাহপরান থানার ওসির মামলা গ্রহণে গড়িমসি করা দেখে। একই সাথে অজামিনযোগ্য মামলায় জামিনে বের হওয়া প্রমাণ করে আসামীরা কত শক্তিশালী। তারা আবারো যেকোন সময় হামলা করতে পারে। তাই আমরা কঠোর কর্মসূচী দিতে বাধ্য হয়েছি।

বাংলাদেশ সিএনজি স্টেশন অ্যান্ড কনভারশন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন সিলেটের সাধারণ সম্পাদক ব্যারিস্টার রিয়াসাদ আজিম হক আদনান দৈনিক জালালাবাদকে বলেন, পেট্রোল ও সিএনজি পাম্পগুলোতে দাহ্য পদার্থ থাকে এবং পর্যাপ্ত নগদ টাকা থাকে। এমন স্পর্শকাতর প্রতিষ্ঠানে নিরাপত্তা না থাকায় আমরা ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। এভাবে চলতে পারেনা। পাম্পে এভাবে প্রকাশ্য চাঁদাবাজীতে আমরা আতঙ্কিত। বুধবার ট্যাংক লরি মিছিল হবে। আমরা শনিবার পর্যন্ত অপেক্ষা করবো। এরমধ্যে আসামীদের গ্রেফতার ও পাম্পের নিরাপত্তা নিশ্চিত করা না হলে প্রথমে সিলেট জেলায় সকল পেট্রোল ও সিএনজি পাম্প অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হবে।

এদিকে মামলার এজাহার সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৭টার দিকে শাহপরান থানার পীরের বাজারে অবস্থিত মেসার্স আর. রহমান এন্ড সন্স সিএনজি ফিলিং স্টেশনে শাহপরান থানাধিন রুস্তুমপুর গ্রামের মৃত নিজাম উদ্দিনের পুত্র আহমেদ উদ্দিন সাজন (৩০), একই গ্রামের সুজ্জাদ মিয়ার পুত্র খালেদ (২৮), চকগ্রামের মৃত নুরুল ইসলামের পুত্র হাছান আহমদ (২৬), বটেশ^র জালালনগরের দিগজয় ধরের পুত্র সৈকত ধর (২৭), দাসপাড়ার জাহাঙ্গীর (২৬) সহ ৭/৮ জন ছাত্রলীগ নেতাকর্মী দলীয় পরিচয় দিয়ে জ¦ালানী তেল নিতে লাইনে থাকা গ্রাহকদের এড়িয়ে ক্যাশ কাউন্টারে হামলা চালায়। তারা কাউন্টারে গিয়ে ১ লক্ষ টাকা চাঁদা দাবী করে। এসময় কাউন্টারে থাকা নগদ ৯ হাজার ৩০০ টাকা ছিনিয়ে নিয়ে পাম্পের কর্মচারীদের পিটিয়ে আহত করে। তখন স্টেশনে থাকা সাধারণ গ্রাহকগণ এগিয়ে আসলে তারা সরে যায়। এসব ঘটনা পাম্পের সিসিটিভি ফুটেজে রেকর্ড আছে বলে জানান আর. রহমান এন্ড সন্স সিএনজি ফিলিং স্টেশনের পরিচালক এডভোকেট নাদিম রহমান।

এ ব্যাপারে এসএমপির শাহপরান থানার ওসি আবুল খায়ের দৈনিক জালালাবাদকে বলেন, একটি পাম্পে হামলা হয়েছে বাদীপক্ষের কথা অনুযায়ী আমরা মামলা নিয়েছি। এমনকি আসামী ধরতে কয়েকস্থানে রেইড দিয়েছি। কিন্তু এরমধ্যে আসামীরা আদালত থেকে জামিন নিয়ে নিয়েছেন। এরপর আমরা আর এই মামলায় আসামী ধরতে পারিনা। এরপরও পেট্রোল ও সিএনজি পাম্প মালিকগণ কোন কারণে আমার অপসারণ চান আমি নিজেও জানিনা। আমার থানা এলাকায় যে কোন ধরনের অপরাধ দমনে আমরা সদা তৎপর রয়েছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *