ছুটি না নিয়ে বিদেশ সফর সরকারি কলেজের প্রভাষকের

হবিগঞ্জ

বানিয়াচং জনাব আলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক জান্নাতুল ফেরদৌস কর্তৃপক্ষের কাছ থেকে ছুটি না নিয়ে বিদেশ ভ্রমণে যাওয়ার অভিযোগ ওঠেছে। তবে তিনি বিষয়টি অস্বীকার করে বলেছেন, তিনি কখনো ছুটি না নিয়ে বিদেশ ভ্রমণ করেননি।

এদিকে, সরকারি চাকুরি বিধিমালায় সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে জিও বা গভর্নমেন্ট অর্ডার নিতে হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত পরিপত্র অনুযায়ী একজন সরকারি কর্মকর্তার বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বেশ কয়েকটি নির্দেশনা মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। এই নির্দেশনার মধ্যে রয়েছে, ব্যক্তিগত কারণের আওতায় চিকিৎসা, পারিবারিক আত্মীয় স্বজন/বন্ধু বান্ধবের সঙ্গে সাক্ষাৎ/ধর্মীয় কারণ/তীর্থস্থান পরিদর্শনের জন্য বিদেশ সফর করা যেতে পারে। চিকিৎসার কারণে মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী এবং মেডিকেল বোর্ডের সুপারিশকৃত সময়সীমা অনুযায়ী একজন কর্মকর্তা বিদেশ ভ্রমণ করতে পারবেন।

কিন্তু এসবের কোনটাই তোয়াক্কা করেননি ওই প্রভাষক। সরকারি আইনকে বৃদ্ধাঙুলি দেখিয়ে কলেজ কর্তৃপক্ষের বা সংশ্লিষ্ট বিভাগের কারো কাছ থেকে ছুটির অনুমতি না নিয়ে পার্শ্ববর্তী দেশে চিকিৎসা করাতে গিয়েছেন।

প্রভাষক জান্নাতুল ফেরদৌসের বিদেশ যাওয়ার তথ্য অনুসন্ধান করে জানা যায়, জান্নাতুল ফেরদৌসের পাসপোর্ট নাম্বার অ-০৭*****২ মোতাবেক তিনি গত বছরের জুন মাসে ২৪ তারিখ মেডিকেল ভিসা দেখিয়ে বেনাপোল স্থলবন্দর দিয়ে গিয়েছেন। তিনি দেশে ফিরেন জুলাই মাসের ৭ তারিখ। এই ১৩ দিন প্রভাষক জান্নাতুল ফেরদৌস বিনা ছুটিতে ভারতে অবস্থান করেছেন। অন্যদিকে সরকারি চাকুরিজীবি হিসেবে মিথ্যা তথ্য দিয়ে এনওসি ছাড়া পাসপোর্টও করেছেন তিনি। যা তার বিদেশ ভ্রমণের তথ্যে উল্লেখ রয়েছে। এছাড়াও ওই কলেজের একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক সরকারি বিধি লঙ্ঘন করে অনুমতি না নিয়ে বিদেশে গিয়েছেন বলেও তথ্য রয়েছে।

এই বিষয়ে জনাব আলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক জান্নাতুল ফেরদৌস জানান, আমি কখনো ছুটি না নিয়ে বিদেশ ভ্রমণ করিনি। আমার স্বামী অসুস্থ থাকায় তাকে নিয়ে ঢাকা এবং চট্টগ্রামে চিকিৎসা করিয়েছি।

আপনি যে বিদেশ গিয়েছেন তার সকল তথ্য আমাদের হাতে রয়েছে এটার বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টা এড়িয়ে যান এবং একপর্যায়ে তথ্যগুলো শো করতে বলেন তিনি।

বিস্তারিত জানতে জনাব আলী সরকারি কলেজের অধ্যক্ষ সাফিউজ্জামান খানের সাথে কথা হলে তিনি জানান, প্রভাষক জান্নাতুল ফেরদৌস বিদেশ ভ্রমণের জন্য কোন ছুটি নেননি। সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, জনাব আলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক পদে জান্নাতুল ফেরদৌস বিগত ২০১৮ সালে আগস্টের ৮ তারিখ কলেজে যোগদান করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *