জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গোয়াইনঘাটে ওয়ার্ল্ড ভিশনের যুব সমাবেশ অনুষ্ঠিত

সিলেট

তানজিল হোসেন, গোয়াইনঘাট (সিলেট): সিলেটের গোয়াইনঘাটে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় স্থানীয় পর্যায়ের যুবক-যুবতীদের সম্পৃক্ততা নিয়ে যুব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকাল ২টায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোয়াইনঘাট এপি অফিস প্রাঙ্গণে গোয়াইনঘাট যুব উন্নয়ন দপ্তর ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোয়াইনঘাট এরিয়া প্রোগ্রামের যৌথ উদ্যোগে স্পন্সরশীপ এন্ড চাইল্ড প্রোটেকশন অফিসার দিপংকর যেত্রার সঞ্চালনায় ও গোয়াইনঘাট এপির ভারপ্রাপ্ত ম্যানেজার মুহাম্মদ শহিদুল ইসলামের সভাপতিত্বে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সমাবেশের লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরেন সংস্থার লাইভলিহুড স্প্যাশালিস্ট রুহুল আমিন সরকার।

এ সময় জলবায়ু পরিবর্তনের উপর বক্তব্য দেন উপজেলা যুব উন্নয়ন দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন চন্দ্র দাস, গোয়াইনঘাট বনবিট কর্মকর্তা শ্যামা প্রদ মিশ্র, উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসাপাতালের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. জামাল খান, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জীবন কৃষ্ঞ রায় ও গোয়াইনঘাট রিপোর্টার্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক তানজিল হোসেন।

এ সময় বক্তারা বেশি করে বৃক্ষ রোপণ এবং প্লাস্টিক বর্জনের আহ্বানের মাধ্যমে জলবায়ু পরিবর্তন রোধ ও করণীয় সম্পর্কে দেশের যেকোনো সংকটের মুহূর্তে যুব সম্প্রদায়ের এগিয়ে আসার ভূমিকা তুলে ধরেন। বক্তারা বলেন, প্রকৃতি ও পরিবেশ আজ সংকটের মুখোমুখি। এ সংকট বিশেষ কোনো গোষ্ঠী, দেশ বা জাতির নয় সমগ্র মানবজাতির। প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিভিন্ন কর্মকাণ্ডের ফলে বিপন্ন পরিবেশ। মানুষের বসবাস উপযোগী বিশ্ব গড়ার লক্ষ্যে চাই দূষণমুক্ত পরিবেশ। আর এ ক্ষেত্রে কেবল যুব সম্প্রদায়ই দায়িত্ব নিয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। তাই সার্বিক বিষয়ে সচেতনতা সৃষ্টিতে পরিবেশ সম্পর্কিত বিভিন্ন আইন সম্পর্কে ধারণা প্রদান ও বিশ্বব্যাপী গৃহীত বিভিন্ন কর্মসূচি সকলকে জানাতে যুবাদের আরও বলিষ্ঠ পদক্ষেপ নিতে হবে। তারা বলেন, এক্ষেত্রে সরকারি-বেসরকারি সংগঠনসমূহকে কার্যকর ও বাস্তববসম্মত কর্মসূচি গ্রহণ করতে হবে।

অর্ধদিবসব্যাপী সমাবেশে জলবায়ু পরিবর্তনের উপর যুবক-যুবতিদের মধ্য থেকে বিভিন্ন প্রশ্ন নেওয়া হয় এবং এরপর জনসচেতনতা তৈরির লক্ষ্যে উপহারস্বরূপ তাদেরকে ফলজ চারা তুলে দেন আমন্ত্রিত অথিতিবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *