জাফলংয়ে পর্যটন উন্নয়ন কমিটির আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় অনুষ্ঠিত

সিলেট

 

তানজিল হোসেন, গোয়াইনঘাট: সিলেটের গোয়াইনঘাটে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে জাফলং পর্যটন এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে করণীয় সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭ এপ্রিল) দুপুরে জাফলং ভিউ রেস্টুরেন্টে গোয়াইনঘাট উপজেলা পর্যটন উন্নয়ন কমিটির আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলামের সভাপতিত্বে ও সঞ্চালনায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য দেন গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মো. রফিকুল ইসলাম পিপিএম, পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মেহেদী হাসান সুমন, জাফলং ট্যুরিস্ট পুলিশের ইনচার্জ মো. রতন শেখ পিপিএম, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সংগ্রাম বিওপির ক্যাম্প কমান্ডার মোকছেদ, গোয়াইনঘাট প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মিনহাজ উদ্দিন, জাফলং পর্যটন হোটেল-মোটেল মালিক সমিতির সভাপতি বাবলু বখ্ত, সহ-সভাপতি আনোয়ার হোসেন জুবের, জাফলং পর্যটনকেন্দ্র ব্যবসায়ী সমিতির সভাপতি হোসেন মিয়া, বৃহত্তর জাফলং পর্যটনকেন্দ্র ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল কুদ্দুস, জাফলং ট্যুরিস্ট গাইড ও নৌকা চালক যুব সংঘের সহ-সভাপতি শুক্কুর আলী।

এ সময় পর্যটনকেন্দ্র জাফলংয়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলাম বলেন, পর্যটনকেন্দ্র জাফলংসহ গোয়াইনঘাটের সকল পর্যটনকেন্দ্রগুলোতে পর্যটকদের সার্বিক নিরাপত্তা ও তাঁদের ভ্রমণ নির্বিঘ্নকরণে উপজেলা প্রশাসন পদক্ষেপ নিয়েছে। দেশের বিভিন্ন যায়গা থেকে আসা পর্যটকরা যাতে নির্বিঘ্নে ভ্রমণ করে যেতে পারে সেদিকে উপজেলা প্রশাসন সবসময় সোচ্চার থাকবে। তিনি বলেন, ঈদুল ফিতর উপলক্ষে ছুটির দিনগুলোতে প্রশাসনের বিভিন্ন টিম মাঠে নিযুক্ত থাকবে। পর্যটনকেন্দ্রে সকল প্রকার অপ্রীতিকর ঘটনা রোধে উপজেলা প্রশাসনের পাশাপাশি, স্থানীয় জনপ্রতিনিধি, গোয়াইনঘাট থানা, ট্যুরিস্ট পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার, গ্রাম পুলিশ ও পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন যৌথভাবে কাজ করবে।

মতবিনিময় সভার সিদ্ধান্ত সমূহ:
পর্যটকদের জাফলং ভ্রমণ স্বাচ্ছন্দ্যময় করার জন্য, জাফলংয়ের সৌন্দর্য অটুট রাখার জন্য সুনির্দিষ্ট স্থান ব্যতীত যত্রতত্র দোকান কিংবা স্থাপনা নির্মাণ করা যাবে না।

সুনির্দিষ্ট ট্যুরিস্ট এরিয়া প্ল্যানের আওতায় স্থানীয় ব্যবসায়ী ও দোকানগুলোকে নিয়ে আসা হবে।

জাফলং পয়েন্টের সিঁড়ির দুই পাশে বসা হকারদের দোকানগুলোকে সরিয়ে নিতে বলা হয়েছে।

ট্যুরিস্ট বোট চালক, ট্যুরিস্ট গাইড ও ফটোগ্রাফাররা যাতে মাত্রাতিরিক্ত ফি না নেন সে বিষয়ে ট্যুরিস্ট পুলিশ নজরদারি করবেন। এ বিষয়ে উপজেলা প্রশাসনের ট্যুরিস্ট ভলান্টিয়াররা সহায়তা করবেন।

হোটেল-রেস্টুরেন্ট গুলোর মালিকগণকে যৌক্তিক দামে মানসম্মত খাবার পরিবেশনের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

জাফলং ট্যুরিস্ট স্পটের পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ময়লা সংগ্রহের ট্রলি ও ভ্যান দেয়া হবে।

এছাড়া স্থানীয় দোকান মালিক ও ব্যবসায়ী সমিতিকেও নিজ উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

সভায় জাফলং ট্যুরিস্ট স্পটের সার্বিক ব্যবস্থাপনা সংক্রান্ত একটা অপারেশনাল প্ল্যান এবং এরিয়া প্ল্যান প্রবর্তনের বিষয়ে সভায় প্রস্তাব গৃহীত হয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক, সিলেট মহোদয়ের নিকট প্রস্তাবনা প্রেরণ করা হবে।

গোয়াইনঘাটের পর্যটনকেন্দ্র জাফলং ছাড়াও বিছানাকান্দি, রাতারগুল, পান্তুমাই, মায়াবি ঝর্ণা প্রভৃতি ট্যুরিস্ট স্পটে পর্যটকদের আসন্ন সমাগম উপলক্ষে পর্যটন বান্ধব প্রস্তুতি কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *