জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টি অধিনায়ক সোহান

খেলাধুলা

আসন্ন জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক নুরুল হাসান সোহান। বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

শুক্রবার (২২ জুলাই) টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে বৈঠকে বসেন জালাল। এ সময় সঙ্গে ছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও নির্বাচক আব্দুর রাজ্জাক।

বৈঠক শেষে জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টিতে নতুন টিম পাঠানোর কথা জানিয়ে জালাল বলেন, ‘এ টিমটাকে লিড করার জন্য আমরা নুরুল হাসান সোহানকে অধিনায়কত্ব দিচ্ছি, সেটা আমরা মাহমুদউল্লাহ রিয়াদকে জানিয়ে দিয়েছি।’

সোহানকে দায়িত্ব দেওয়ার ব্যাখা দিতে গিয়ে জালাল বলেন, ‘টি-টোয়েন্টি টিম নিয়ে আমাদের কিছু ইস্যু ছিল, আমরা কয়েকদিন ধরে আলাপ আলোচনা করছিলাম। কারণ, আপনারা জানেন যে টেস্ট ও টি-টোয়েন্টিতে ধারাবাহিকভাবে উন্নতি করতে পারছি না। সে জন্য সামনে যেহেতু টি-টোয়েন্টি একটা সিরিজ আছে এ জন্য অনেক চিন্তাভাবনা ছিল বোর্ডের।’

‘আপনারা জানেন যে টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ রিয়াদ অধিনায়ক ছিল, আমরা কয়েকদিন ধরে আলাপ-আলোচনা করছি তার ক্যাপ্টেন্সি ইস্যু নিয়ে। আমরা আজকে রিয়াদকে ডেকেছিলাম এবং টি-টোয়েন্টি টিম নিয়ে আলাপ করেছি। তার সাথে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি এবার আমরা নতুন টিম পাঠাতে চাচ্ছি জিম্বাবুয়েতে। যোগ করেন তিনি।

সাকিব আল হাসান নিষিদ্ধ হলে ২০১৯ সালে নেতৃত্ব পান মাহমুদউল্লাহ। ভারতের বিপক্ষে দিল্লিতে জয় দিয়ে নেতৃত্বের পথচলা শুরু হলেও পরের পথচলা সুখকর ছিল না। মাহমুদউল্লাহর নেতৃত্বে বাংলাদেশ ৪৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে। তার মধ্যে জয় পেয়েছে ১৬টিতে, হেরেছে ২৬টিতে আর ১টি ম্যাচে ফল হয়নি।

সাফল্য বলতে ঘরের মাঠে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করলেও একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ।

এদিকে নতুন অধিনায়ক হওয়া সোহান বাংলাদেশের জার্সিতে খেলেছেন ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচ। অভিষেক হয়েছে ২০১৬ সালে। ১২.৯০ গড়ে রান করেছেন ২৭১টি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *