জেলেকে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর

জাতীয়

শেখ রাসেল
বাগেরহাট জেলা প্রতিনিধি

ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা ০১ বাংলাদেশী জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্ট গার্ড।

উদ্ধারকৃত জেলের নাম মোঃ আনোয়ার হোসেন (২৫) এবং সে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার বাসিন্দা।

গত বুধবার (২০ অক্টোবর) ২১ জন জেলেসহ নুরাবাদ ঘাট, ভোলা থেকে সমুদ্রে গমন করে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে এবং শনিবার (২২ অক্টোবর) তাদের ফিশিং বোটটি ডুবে যায়। জেলেরা সেই ডুবন্ত বোটের মাছ ধরার ফ্লোট ধরে প্রায় সাত দিন যাবৎ শুক্রবার (২৮ অক্টোবর) পর্যন্ত সমুদ্রে ভেসে ছিল এবং ঐ সময়ে তার অন্যান্য সঙ্গী জেলেরা সমুদ্রে হারিয়ে যায়, যারা এখন পযন্ত নিখোঁজ আছে।

পরবর্তীতে একটি ভারতীয় ফিসিং ট্রলার তাকে উদ্ধার করে গতকাল শনিবার (২৯ অক্টোবর) ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS AMOGH এর নিকট হস্তান্তর করে। এরই ধারাবাহিকতায় ভারতীয় কোস্ট গার্ড রবিবার (৩০ অক্টোবর) সকাল ১০: ৪৫ মিঃ উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে উদ্ধারকৃত জেলেকে ICGS AMOGH কর্তৃক বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে। বর্তমানে সে শারিরীকভাবে সুস্থ আছে। উদ্ধারকৃত জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বার্থ মোংলা এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোংলা এর মাধ্যমে তার স্বজনদের নিকট হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *