জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি

জাতীয়

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সমন্বয় করা মূল্য অনুযায়ী, ডিপোর ৪০ কিলোমিটারে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্যে ডিজেল-কেরোসিন ১০৯ টাকা, অকটেন ১৩০ টাকা ও পেট্রোল ১২৫ টাকা দরে বিক্রি হবে।

নতুন এই দর সোমবার (২৯ আগস্ট) রাত থেকেই কার্যকর হবে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে সোমবার রাত সাড়ে ৯টার দিকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ডের ২৮ আগস্টের প্রজ্ঞাপনে আগামী ৩১ আগস্ট, ২০২২ পর্যন্ত ডিজেলের ওপর আরোপণীয় সমুদয় আগাম কর থেকে অব্যাহতি এবং আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করার ফলে ভোক্তা পর্যায় জ্বালানি তেল- ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করা হয়েছে।

এর আগে সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, দুয়েক দিনের মধ্যে দেশের বাজারে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে।

প্রতিমন্ত্রী আরও জানিয়েছিলেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে।

উল্লেখ্য, বিগত ছয় মাসে (ফেব্রুয়ারি-জুলাই, ২০২২ পর্যন্ত) জ্বালানি তেল বিক্রয়ে (সকল পণ্য) ৮০১৪ দশমিক ৫১ কোটি টাকা লোকসান দিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন। বর্তমানে প্লাটস অনুসারে গত ২৬ আগস্ট ডিজেলের মূল্য ছিল ১৪৭ দশমিক ৬২ মার্কিন ডলার/ব্যারেল। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮ দশমিক ৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা দরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯ দশমিক ৬১ টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *