জ্বালানি তেলের দাম বাড়ল

জাতীয়

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলেও বাংলাদেশে সকল প্রকার জ্বালানি তেলের দাম বেড়েছে। আজ বৃহস্পতিবার রাত ১১টায় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগ। জ্বালানি তেলের নতুন দাম আগামী ১ জুন থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য ১০৭ টাকা লিটার, ৭৫ পয়সা বাড়িয়ে সেটি ১০৭ টাকা ৭৫ পয়সা করা হলো।

পেট্রলের দাম লিটারে ২ টাকা ৫০ পয়সা বাড়ানো হয়েছে। বর্তমান প্রতি লিটার ১২৪ টাকা ৫০ পয়সা, সেটি বাড়িয়ে করা হয়েছে ১২৭ টাকা। অকটেনে বাড়ানো হয়েছে ২ টাকা ৫০ পয়সা। নতুন মূল্যে অকটেনের দাম ১৩১ টাকা লিটার। আগে এটা ছিল ১২৮ টাকা ৫০ পয়সা।

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এ মূল্য সমন্বয় করতে হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০ দশমিক ৭৬ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রল ১০৩.৯৪ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে, যা বাংলাদেশ থেকে লিটারপ্রতি যথাক্রমে প্রায় ১৭.৯৫ টাকা ও ১৬.৯৬ টাকা বেশি।

গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করে আসছে জ্বালানি বিভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *