ঝলমলে শতকে রেকর্ড গড়লেন লিটন

খেলাধুলা

আবরার আহমেদকে চার মেরে শতরানে পৌঁছালেন লিটন কুমার দাস। টেস্ট ক্রিকেটে নিজের চতুর্থ সেঞ্চুরি তুলে নিলেন লিটন। এমন এক সময়ে হাসল তার ব্যাট, যখন সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তাকে। ২৬ রানে ছয় উইকেট হারিয়ে দিশেহারা বাংলাদেশকে সঠিক পথে রেখেছে লিটনের ব্যাট। বাংলাদেশ দলের অন্যতম ক্ল্যাসিক এই ব্যাটারের ঝলমলে শতকে রাওয়ালপিন্ডি টেস্টে এগিয়ে চলছে সফররতরা।
শতরান করার পথে এখন পর্যন্ত ১১টি চার মেরেছেন লিটন। ছক্কা আছে দুটি। তার চেয়ে বড় ব্যাপার, বাংলাদেশকে চোখ রাঙাচ্ছিল ফলোঅনের লজ্জা। লিটন সেটি হতে দেননি। সপ্তম উইকেটে মেহেদী হাসান মিরাজকে নিয়ে গড়েছেন ১৬৫ রানের দুর্দান্ত এক জুটি। যে জুটিতে প্রাণ ফিরে পায় বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে চলমান দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ যে ২০০ ছাড়াতে পেরেছে, স্বপ্ন দেখছে লিড নেওয়ার, সেটি লিটনের ব্যাটে চড়েই।

এই সেঞ্চুরিতে একটি অনন্য অর্জন করেছেন লিটন। তার চারটি টেস্ট সেঞ্চুরির তিনটিই এসেছে পাঁচ নম্বরের পরে ব্যাটিংয়ে নেমে। যে তিনটি সেঞ্চুরি করার পথে তিনিই একমাত্র ব্যাটার, যিনি ব্যাটিংয়ে নামার সময় দলের সংগ্রহ ছিল ৫০ এর নিচে। প্রবল বিপদে ঢাল হয়ে দাঁড়ানোর চমৎকার নজির রাখলেন তিনি।

এর আগে পাকিস্তানের বিপক্ষে ১১৪ রানের ইনিংস খেলেছিলেন চট্টগ্রামে। সেবার যখন ক্রিজে নামেন, বাংলাদেশের সংগ্রহ ছিল চার উেইকেটে ৪৯। শ্রীলঙ্কার বিপক্ষে ১৪১ রানের ইনিংসটি খেলার পথে যখন ব্যাটিংয়ে নামেন, ২৪ রানে পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ। এবারও লিটন নামার সময় বাংলাদেশ রীতিমতো শঙ্কায় ছিল স্কোরবোর্ডে দলীয় সংগ্রহ ৫০ পূর্ণ করা নিয়ে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *